কক্সবাজার, বুধবার, ২ ডিসেম্বর ২০২০

অক্টোবরে সড়ক দুর্ঘটনায় ৩৮৩ জনের প্রাণহানি

গত অক্টোবর মাসে সারা দেশে ৩১৪টি সড়ক দুর্ঘটনায় ৩৮৩ জনের প্রাণহানি ঘটেছে। এতে আহত হয়েছে ৬৯৪ জন। পাশাপাশি ৫টি নৌ-দুর্ঘটনায় ১১ জন নিহত ও ৬ জন আহত হয়েছে। নিখোঁজ রয়েছে ২২ জন। অপরদিকে ১৩টি রেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৭ জন।

বুধবার (৪ নভেম্বর) রোড সেফটি ফাউন্ডেশনের মাসিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। সংগঠনটি ৭টি জাতীয় দৈনিক ৫টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক গণমাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তিতে এ রিপোর্ট তৈরি করে।

প্রতিবেদনে বলা হয়েছে, নিহতদের মধ্যে ৬৮ জন নারী ও ৪১ জন শিশু। এককভাবে মোটরসাইকেল দুর্ঘটনায় বেশি প্রাণহানি ঘটেছে। এতে ১১৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৩২ জন নিহত হন। এছাড়া ৯৭ জন পথচারী ও ৪২ জন চালক ও সহকারী নিহত হন।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১১৯ টি (৩৭ দশমিক ৮৯) জাতীয় মহাসড়কে, ১০৩টি (৩২ দশমিক ৮০) আঞ্চলিক সড়কে, ৫২টি (১৬ দশমিক ৫৬) গ্রামীণ সড়কে এবং ৪০টি (১২ দশমিক ৭৩) শহরের সড়কে সংঘটিত হয়েছে।

দুর্ঘটনাগুলোর ৮১টি (২৫দশমিক ৭৯) মুখোমুখি সংঘর্ষ, ৬৪টি (২০ দশমিক ৩৮) নিয়ন্ত্রণ হারিয়ে, ১০৯টি (৩৪ দশমিক ৭১) পথচারীকে চাপা/ধাক্কা দেওয়া, ৫২টি (১৬ দশমিক ৫৬) যানবাহনের পেছনে আঘাত করা এবং ৮টি (২ দশমিক ৫৪) অন্যান্য কারণে ঘটেছে।

সময় বিশ্লেষণে দেখা যায়, দুর্ঘটনাসমূহ ঘটেছে ভোরে ৩ দশমিক ৮২, সকালে ২৮ দশমিক ৯৮, দুপুরে ২১ দশমিক ৯৭, বিকালে ২৪ দশমিক ২০, সন্ধ্যায় ৭ দশমিক ৯৬ এবং রাতে ১৩ দশমিক ০৫।

দুর্ঘটনার বিভাগওয়ারী পরিসংখ্যান বলছে, ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ৮৫টি দুর্ঘটনায় নিহত ৯৯ জন। সবচেয়ে কম রংপুর বিভাগে। ১৮টি দুর্ঘটনায় নিহত ২১ জন। একক জেলা হিসেবে ঢাকা জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ২৩টি দুর্ঘটনায় ২৬ জন নিহত। সবচেয়ে কম ঝালকাঠি জেলায়। ২টি দুর্ঘটনায় ১ জন নিহত হয়েছেন।

সড়ক দুর্ঘটনার প্রধান কারণ হিসেবে বলা হয়েছে, ত্রুটিপূর্ণ যানবাহন; বেপরোয়া গতি; চালকদের বেপরোয়া মানসিকতা, অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা; বেতন ও কর্মঘন্টা নির্দিষ্ট না থাকা; মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল; তরুণ ও যুবদের বেপরোয়া মোটরসাইকেল চালানো; জনসাধারণের মধ্যে ট্রাফিক আইন না জানা ও না মানার প্রবণতা; দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা; বিআরটিএ’র সক্ষমতার ঘাটতি; গণপরিবহণ খাতে চাঁদাবাজি।

এদিকে, গত সেপ্টেম্বর মাসের তুলনায় অক্টোবর মাসে সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি উভয়ই বেড়েছে। সেপ্টেম্বর মাসে ২৭৩টি দুর্ঘটনায় ৩০৪ জন নিহত হয়েছিল। এই হিসেবে অক্টোবর মাসে দুর্ঘটনা ১৫ শতাংশ এবং প্রাণহানি ২৬ শতাংশ বেড়েছে।

পাঠকের মতামত: