কক্সবাজার, বুধবার, ১৯ জুন ২০২৪

অনুমোদনহীন নির্মাণাধীন ভবনে কউকের বিশেষ অভিযান

শাহেদ হোছাইন মুবিন:

কক্সবাজারে নকশাবহির্ভূত ও অনুমোদনহীন নির্মাণাধীন ভবন এবং ৩ তলার ভবন নির্মাণের অনুমোদন নিয়ে ৫ তলার ভবন নির্মাণের বিরুদ্ধে বিশেষ অভিযান পরিচালনা করেছে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ ( কউক)।

সোমবার (৩ জুন) দুপুরে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবুল হাশেমের নেতৃত্বে কক্সবাজার পৌরসভার উত্তর তারাবনিয়ার ছড়া এলাকায় নির্মাণাধীন ২ টি ভবনে ও খুরুশকুলে এ অভিযান চালানো হয়।

প্রথমে খুরুশকুল একটি ভবনে অভিযান পরিচালনা করা হয়। পরে উত্তর তারাবনিয়ার ছড়া এলাকার ফরিদা ইয়াসমিনর নির্মিত ভবন ও আজিজুল হকের নির্মাণাধীন ভবনের কিছু অংশ ভেঙে ফেলে কউক।

জানা যায়, ভবন মালিকদের বেশ কয়েকবার নোটিশের মাধ্যমে সর্তক করেছে কউক। শুধু সতর্ক নয়, চুড়ান্ত নোটিশও দেওয়া হয়।

এ বিষয়ে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবুল হাশেম বলেন, অপরিকল্পিতভাবে ভবনগুলো নির্মাণ করা হয়েছে। যা ৩ তলার ভবন নির্মাণের অনুমোদন নিয়ে ৫ তলার ভবন নির্মাণ করেছে, এজন্য তাদের আগে নোটিশ দিয়ে তা ভেঙে ফেলার জন্য বলা হয়। কিন্তু তারা তা করেনি। তাই আমরা এসব ভবন ভাঙা শুরু করেছি।

প্রাথমিকভাবে সতর্ক করে ৭ দিন সময় দেওয়া হয়েছে। একই সাথে তারা যেন পরবর্তীতে কউকের অনুমোদিত নকশা নিয়ে ভবন নির্মাণ করে সে বিষয়ে মুচলেকা নেওয়া হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও বলেন, মোবাইল কোর্টের মাধ্যমে অবৈধ স্থাপনা অপসারণের পাশাপাশি ভবন মালিকের কাছ থেকে তিনশত টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে মুচলেকা গ্রহণ করা হয়েছে। জনস্বার্থে কউকের এই ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।

অভিযানে আর্মড পুলিশের সদস্যরাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: