কক্সবাজার, মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০

করোনাভাইরাস

আক্রান্ত ছাড়িয়েছে ৫ কোটি ৭৩ লাখ, মৃত্যু সাড়ে ১২ লাখ

প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বে আক্রান্তের সংখ্যা ৫ কোটি ৭৩ লাখ ছাড়িয়েছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়াল্ডওমিটারস এই তথ্য জানিয়েছে।

সংস্থাটির তথ্যানুযায়ী, সারাবিশ্বে গত বছরের (২০১৯) ডিসেম্বর থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫ কোটি ৭৩ লাখ ৮ হাজার ৯৩ জন। এই ভাইরাসে আক্রান্ত হয়ে এরই মধ্যে মৃত্যু হয়েছে ১২ লাখ ৬২ হাজার ১৩২ জনের। এছাড়া এরই মধ্যে ভাইরাসটি থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩ কোটি ৫৭ লাখ ৯৫ হাজার ৪৬১ জন।

পরিসংখ্যান অনুযায়ী করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ১ কোটি ২ লাখ ৮৮ হাজার ৪৮০ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৪৩ হাজার ৭৬৮ জনের।

দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ৮৫ লাখ ৫৩ হাজার ৮৬৪ জন এবং মারা গেছে ১ লাখ ২৬ হাজার ৬৫৩ জন।

তৃতীয় অবস্থানে থাকা ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৫৬ লাখ ৬৪ হাজার ১১৫ জনের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ১ লাখ ৬২ হাজার ৩৯৭ জনের।

প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণ বাড়ছে বাংলাদেশেও। এখন পর্যন্ত দেশে ৪ লাখ ২০ হাজার ২৩৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এছাড়া মৃত্যু হয়েছে ৬ হাজার ৬৭ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৩৮ হাজার ১৪৫ জন।

পাঠকের মতামত: