কক্সবাজার, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১

আগামী বছর রেলপথে যুক্ত হবে কক্সবাজার: রেলমন্ত্রী

আগামী বছরের (২০২২ সাল) ডিসেম্বরের মধ্যে অন্য জেলার সঙ্গে রেলপথে কক্সবাজার যুক্ত হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

সোমবার (২২ মার্চ) রেলভবনে রেলমন্ত্রী সাংবাদিকদের এসব কথা জানান।

রেলমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার (২৭ মার্চ) যৌথভাবে ঢাকা ক্যান্টনমেন্ট-চিলাহাটি-ভারতের নিউ জলপাইগুড়ি রুটে ট্রেন চলাচলের যৌথ ঘোষণা দেবেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর ১০টি প্রজেক্টের মধ্যে রেলওয়ের দুটি অগ্রাধিকার প্রজেক্ট রয়েছে। একটি হচ্ছে পদ্মা লিংক, আরেকটা হচ্ছে চিটাগাংয়ের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ।

তিনি বলেন, আগামী বছরের জুনের মধ্যে দোহাজারী-কক্সবাজার রেলপথের প্রজেক্ট শেষ হওয়ার কথা। এই লক্ষ্যেই আমাদের প্রজেক্টের কাজ এগিয়ে চলেছে। প্রজেক্টের অগ্রগতিও সন্তোষজনক। তবে আমরা আরও অতিরিক্ত ছয় মাস আমাদের হাতে গ্রাস পিরিয়ড রেখেছি। জুনের মধ্যে যদি আমরা কাজ শেষ করতে নাও পারি, তাহলে গ্রাস পিরিয়ড ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে আমরা বাংলাদেশের অন্য জেলার সঙ্গে রেলপথে কক্সবাজারকে সংযুক্ত করতে পারবো।

মন্ত্রী বলেন, আগামী ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে বাংলাদেশে আসবেন। এই কর্মসূচির দ্বিতীয় দিনে আমরা আশা করছি আগামী ২৭ মার্চ দুই দেশের প্রধানমন্ত্রী যৌথভাবে দুই দেশের মধ্যে মিতালি এক্সপ্রেস ট্রেন চলাচলের ঘোষণা দেবেন। তবে এই পথে ট্রেন চলাচল করবে যখন সবকিছু স্বাভাবিক হয়ে আসবে তখন।

পাঠকের মতামত: