কক্সবাজার, শুক্রবার, ২৯ মে ২০২০

আন্তর্জাতিক আদালতকে পাত্তা দিচ্ছেনা মিয়ানমার: ফের আগুন দিল গ্রামে

অনলাইন ডেস্ক::

রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) গাম্বিয়ার দায়ের করা মামলার রায়ে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) চারটি অন্তবর্তীকালীন আদেশ দেওয়ার এক সপ্তাহ না পেরুতেই আবারো দেশটির সেনাবাহিনী আরাকান রাজ্যে রোহিঙ্গাদের বসতিতে আগুন দিয়েছে।

মঙ্গলবার সন্ধ্যা ৬ টার দিকে আরাকানের মংডু শহর থেকে ১৫ কিলোমিটার দূরে মাও তং গ্রামে আগুন লাগিয়ে দেয় মিয়ানমার সেনাবাহিনী এবং রাখাইন সন্ত্রাসবাদী সংগঠন এনটিএল।

সন্ধ্যা ৬ টায় আগুন লাগানোর সাথে সাথেই রোহিঙ্গাদের ১২টি বসত বাড়ি পুড়ে যায়। শেষ খবর পাওয়া পর্যন্ত গভীর রাতেও এ আগুন জ্বলছিল।

Loading...

উল্লেখ্য, মিয়ানমারের বিরুদ্ধে আনা গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) গাম্বিয়ার করা মামলার রায়ে ৪টি আদেশ দেয়া হয়েছে।

সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগ এনে গত ১১ নভেম্বর মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলাটি করে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া।

এছাড়া ২০১৭ সালের শেষ দিকে রাখাইন রাজ্যে মিয়ানমান সেনাবাহিনীর গণহত্যার মুখে বাংলাদেশে কমপক্ষে ১০ লাখ রোহিঙ্গা শরনার্থী আশ্রয় নেয়। সূত্র:জনকণ্ঠ

পাঠকের মতামত: