কক্সবাজার, মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

আফগানিস্তানকে হারিয়ে সেমিফাইনালের পথে পাকিস্তান

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে ভারসাম্যপূর্ণ দল মনে হচ্ছে পাকিস্তানকে। ব্যাটিং-বোলিং ও ফিল্ডিং সব বিভাগেই তারা দুর্দান্ত। প্রথমে ভারত, এরপর নিউজিল্যান্ড, আর এবার আফগানিস্তানকে হারানো। এর মধ্য দিয়ে সেমিফাইনালে এক পা দিয়ে রাখলো বাবর আজমের নেতৃত্বাধীন পাক বাহিনী।

শুক্রবার (২৯ অক্টোবর) দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে অনুষ্ঠিত সুপার টুয়েলভের ম্যাচে মুখোমুখি হয় আফগানিস্তান ও পাকিস্তান। টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক মোহাম্মদ নবি। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৪৭ রান সংগ্রহ করতে সক্ষম হয় তারা। জবাবে এক ওভার এবং ৫ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় পাকিস্তান।

দলটির পক্ষে সর্বোচ্চ ৫১ রান করেছেন অধিনায়ক বাবর আজম। তিনিই মূলত জয়ের ভিত গড়ে দিয়ে যান। এছাড়া ফখর জামান ৩০, শোয়াইব মালিক ১৯ ও মোহাম্মদ হাফিজ করেন ১০ রান। শেষ দিকে প্রায় হারতে বসেছিল পাকিস্তান। ঠিক এমন সময়ে জ্বলে উঠে আসিফ আলির ব্যাট। ১৯তম ওভারে চারটি বিশাল ছক্কা হাকিয়ে দলের জয় নিশ্চিত করেন তিনি। মাত্র ৭ বলে ২৫ রান করেন এই ব্যাটার। যার ফলস্বরুপ ম্যাচ সেরার পুরস্কারও তার হাতে উঠেছে।

আফগানদের পক্ষে সর্বোচ্চ ২টি উইকেট শিকার করেছেন রশিদ খান। এছাড়া মুজিব উর রহমান, মোহাম্মদ নবি ও নাভিন উল হক নেন একটি করে উইকেট।

এর আগে ব্যাট করতে নেমে মোহাম্মদ নবির অপরাজিত ৩৫ ও গুলবাদিনের অপরাজিত ৩৫ রানের ওপর ভর করে ১৪৭ রানের মোটামুটি স্কোর দাঁড় করাতে সক্ষম হয় আফগানিস্তান। এছাড়া নাজিবুল্লাহ ২২, কারিম জানাত ১৫ রান করেন।

পাক বোলারদের মধ্যে সর্বোচ্চ ২টি উইকেট নিয়েছেন ইমাদ ওয়াসিম। এছাড়া শাহিন আফ্রিদি, হারিস রউফ, হাসান আলি ও শাদাব খান নেন একটি করে উইকেট। এর মধ্য দিয়ে টানা তিন ম্যাচে পূর্ণাঙ্গ ৬ পয়েন্ট অর্জন করলো পাকিস্তান। গ্রুপ টেবিলেও তারা শীর্ষে অবস্থান করছে।

পাঠকের মতামত: