কক্সবাজার, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪

উখিয়ায় দাফনের ২৭ বছর পর পাওয়া গেল অক্ষত লাশ

শাহেদ হোছাইন মুবিন :
কক্সবাজারের উখিয়ায় ২৭ বছর আগে মারা যাওয়া একব্যক্তির লাশ কবরে অক্ষত অবস্থায় পাওয়া গেছে। দীর্ঘদিনের পুরনো কবর থেকে অক্ষত লাশ পাওয়ার খবরে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়। লোকজন লাশটি দেখতে ভীড় করে। পরে লাশটি পূর্ব মরিচ্যা মৃত হাজী মুজাহের মিয়ার দ্বিতীয় ছেলে মৃত জয়নাল আবেদীন প্রকাশ জনুর বলে শনাক্ত হয়।

শনিবার ( ৯ সেপ্টেম্বর ২০২৩ ইং) মরিচ্যা বাজার কেন্দ্রীয় জামে মসজিদটি মডেল মসজিদ নির্মাণ করার লক্ষ্যে পুরাতন মসজিদের বিভিন্ন অংশ ভাঙ্গতে মাটি খোঁড়াখুঁড়ির সময় অক্ষত অবস্থায় ওই লাশ পাওয়া যায়।

স্থানীয় ও স্বজনরা জানান, ২৭ বছর আগে পূর্ব মরিচ্যা এলাকার জয়নাল আবেদীন মারা যান। তাকে মরিচ্যা কেন্দ্রীয় জামে মসজিদ কবরস্থানে দাফন দেয়া হয়। সম্প্রতি মডেল মসজিদ নির্মাণের জন্য কাজ শুরু হয়। এতে মাটি খোঁড়াখুঁড়ির সময় অক্ষত অবস্থায় পাওয়া যায় তাঁর লাশটি।

উদ্ধার করার পর লাশটি মসজিদ কমিটি ও আলেমদের পরামর্শক্রমে এবং পরিবারের সদস্যদের মতামতের ভিত্তিতে দক্ষিণ মরিচ্যা কবর স্থানে পুনরায় দাফন করা হয়।

স্থানীয় আলম সিকদার লাশটি শনাক্ত করে বলেন, ২৭ বছর আগে পূর্ব মরিচ্যা এলাকার হাজী মুজাহের মিয়ার দ্বিতীয় ছেলে জয়নাল আবেদীন প্রকাশ জনু গত ২১ ই জুন ১৯৯৬ইং অসুস্থতাজনিত কারণে মৃত্যু বরণ করেছিলেন। তিনি পেশায় কৃষক ছিলেন। শনিবার বিকেলে তার লাশ দক্ষিণ মরিচ্যা কবর স্থানে দাফন করা হয়।

এ ঘটনার পরপরই খবরটি এলাকায় ছড়িয়ে পড়লে শতশত উৎসুক মানুষ ঐ মসজিদ প্রাঙ্গনে এসে ভীড় করে।

পাঠকের মতামত: