কক্সবাজার, বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩

উখিয়ায় বিশ্ব হাত ধোয়া দিবস পালন উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা

কক্সবাজারের উখিয়ায় জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবস-২০২৩ পালিত হয়েছে।

স্যানিটেশন মাস অক্টোবর এবারের প্রতিপাদ্য বিষয় “আপনার নাগালেই পরিছন্ন হাত “এই প্রতিপাদ্যকে সামনে রেখে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হয়।

এ উপলক্ষে রোববার (১৫ অক্টোবর) সকাল ১১ টায় উপজেলা চত্বরে উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এবং ওয়াশ সেক্টরের উদ্যোগে বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে উপজেলা সদরের সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদে এসে শেষ হয় এবং বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের নিয়ে হাত ধোয়ার কৌশল প্রদর্শন করা হয়।

উখিয়া উপজেলার ওয়াশ সেক্টরের কো-অর্ডিনেটর তোফাজ্জল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, উখিয়া বহুমুখী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হোসাইন সিরাজী, উখিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুন উর রশীদ, এনআরসি ওয়াশ অফিসার অমিত সাহা, অনলাইন প্রেস ক্লাবের সভাপতি শফিউল ইসলাম আজাদ ও সাধারণ সম্পাদক জসিম আজাদ, উখিয়া প্রেস ক্লাবের সদস্য আবদুল্লাহ আল আজিজ, ইমরান আল মাহমুদ প্রমুখ।

 

অনুষ্ঠানে বক্তারা বলেন, পরিসংখ্যান অনুযায়ী দেশের জনসংখ্যার মোট ২৫.২ শতাংশ মানুষ সাবান দিয়ে হাত ধৌত করেনা এবং চারকোটি ১৬ লাখ ২০ হাজার মানুষ এখনো সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে পারেনি।

তাই জীবাণুকে ধ্বংস করতে হাত ধোয়ার কোন বিকল্প নেই। যার যার কর্মক্ষেত্রে কাজ শেষে হাত ধুয়ে খাবার গ্রহণ করতে হবে। স্বাস্থ্য সুরক্ষার জন্য হাত ধোয়া প্রয়োজন।

সভা শেষে বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেওয়া ছাত্রীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

 

 

র‍্যালি ও আলোচনা সভায় বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও গণমাধ্যমকর্মীবৃন্দরা অংশ নেন।

পাঠকের মতামত: