কক্সবাজার, সোমবার, ৮ মার্চ ২০২১

উখিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে আইওএমের সাসপেন্ডকৃত ‘টেকনিশিয়ান’ নিয়োগের পায়তারা

ফারুক আহমেদ, উখিয়া:: 

উখিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা প্রদানরত বেসরকারি উন্নয়ন সংস্থা গুলোতে নিয়োগ পেতে চাকুরিচ্যুতরা মরিয়া হয়ে উঠেছে। অনৈতিক কাজে জড়িত থাকার অভিযোগে সাসপেন্ড হওয়া কর্মীরা কতিপয় কর্তাব্যক্তিদের কে ম্যানেজ করে পুনরায় চাকুরী ফিরে পেতে দৌড় ঝাপ শুরু করেছে। এই নিয়ে সচেতন মহলে নানা মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

খোঁজ খবর নিয়ে জানা যায়, উখিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা রোগীদের চিকিৎসা ও স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্য সরকারের পাশাপাশি বেশ কয়েকটি সেবামূলক বেসরকারি উন্নয়ন সংস্থা এগিয়ে এসেছে।

হাসপাতালে আবাসিক মেডিকেল অফিসার জানান, আইওএম, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও এসিএফ সহ কয়েকটি সংস্থা ডাক্তার, নার্স ও পরিষ্কার কর্মী নিয়োগ দিয়ে স্বাস্থ্যসেবা মানোন্নয়নে চেষ্টা অব্যাহত রেখেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এক্সরে বিভাগের রেডিওলজিস্ট পদে আনিসুর রহমান জীবন নামক এক ব্যক্তিকে নিয়োগ দেন । তার বাড়ি টাঙ্গাইল জেলায়। অভিযোগে প্রকাশ, মাদকে সম্পৃক্ততা থাকার অভিযোগে এক্সরে বিভাগের রেডিওলজিস্ট কাম টেকনিশিয়ান পদ থেকে তাকে সাসপেন্ড করা হয়। এ ব্যাপারে জানতে চাইলে আই ও এম সংস্থার কর্মরত উখিয়া হাসপাতালে ডাক্তার আতিকুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন সংস্থার সিকুরিটি বিভাগ তদন্ত করে মাদকে সম্পৃক্ত থাকার অভিযোগে আনিসুর রহমান এক্সরে বিভাগ থেকে সাসপেন্ড করেন।

এদিকে আই ও এম সংস্থা সম্প্রতি বিভিন্ন পদে জনবল নিয়োগ দেওয়ার জন্য সার্কুলার প্রকাশ করেন। এতে এক্সরে বিভাগের রেডিওলজিস্ট কাম টেকনিশিয়ান পদে অনেকে আবেদন করেন । দায়িত্বশীল সূত্রে প্রকাশ আবেদনকারীকে তাদের মেইল ও মোবাইলে ক্ষুদেবার্তায় ইন্টারভিউতে অংশগ্রহণ করার জন্য বলা হলেও পরবর্তীতে আবার তা না করেন।

অনেকে অভিযোগ করে বলেন মাদকে সম্পৃক্ত থাকার অভিযোগে সাসপেন্ড হওয়া টাঙ্গাইলের আনিসুর রহমান জীবন পুনরায় ওই পদে নিয়োগ পাওয়ার জন্য সবকিছু চূড়ান্ত করেছে। কতিপয় কর্তা ব্যক্তিকে মোটা অংকের টাকার বিনিময় ম্যানেজ করে তিনি আবারো স্বপদে ফিরে আসতে মিশনে নামেন। এতে তিনি এনেকটা সফলও হয় তিনি। অর্থাৎ রহস্যজনক কারণে নিয়োগ প্রক্রিয়া বন্ধ রাখে।

স্থানীয়দের মতে মাদকে আসক্ত ও মাদক পাচারে সম্পৃক্ত থাকার অভিযোগে এক্সরে বিভাগ থেকে সাসপেন্ড হওয়া সেই আনিসুর রহমান জীবনকে কিভাবে পুনরায় নিয়োগ দেওয়ার প্রক্রিয়া সবাইকে ভাবিয়ে তুলেছে ।

এ প্রসঙ্গে জানতে চাইলে উখিয়া স্বাস্থ্য কমপ্লেক্সের আইওএম সংস্থার নিয়োজিত ডাক্তার আতিকুর রহমান জানান বেশ কয়েকটি পদে জনবল নিয়োগ দেওয়ার প্রক্রিয়া চলছে। তবে সাসপেন্ড হওয়া কোন ব্যক্তিকে নিয়োগ দেওয়াটা আমি এমুহূর্তে বলতে পারব না। তবে কক্সবাজার অফিসের এইচআর বিভাগ বলতে পারবে।

স্থানীয় সচেতন মহল উখিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে সেবায় নিয়োজিত বেসরকারী উন্নয়ন সংস্থা গুলোকে স্বচ্ছতা সহিত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য দাবি জানান

পাঠকের মতামত: