কক্সবাজার, শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০

উখিয়ায় ‘ইউনাইটেড পারপাসের’ উদ্যোগে প্রকল্প কার্যক্রম সম্পর্কিত মতবিনিময় সভা অনুষ্ঠিত

মোহাম্মদ ইব্রাহিম মোস্তফা, উখিয়া বার্তা::

কক্সবাজারের উখিয়া উপজেলায় ‘ইউনাইটেড পারপাস’ এর উদ্যোগে গণমাধ্যম ও স্থানীয় সরকার প্রতিনিধিদের নিয়ে প্রকল্প কার্যক্রম সম্পর্কিত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।


বুধবার (১৪ অক্টোবর) সকাল ১০:০০ টায় উখিয়া উপজেলা কনফারেন্স রুমে এসভা অনুষ্ঠিত হয়।
এতে সভাপতিত্ব করেন, ইউনাইটেড পারপাস প্রজেক্ট ম্যানেজার, সুনিল জীবন চাকমা।

উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিজামুদ্দিন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন (আইওএম) এর ন্যাশনাল প্রজেক্ট কোঅরডিনেটর, সাহাজাদ মজিদ। উখিয়া উপজেলা শিক্ষা অফিসার,শুভ্রত কুমার ধর। উপজেলা সমাজসেবা অফিসার, রাসেল চৌধুরী ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শিরিন ইসলাম।

প্রকল্প কার্যক্রম সম্পর্কিত মতবিনিময় সভার প্রেজেনটেশন করেন, ইউনাইটেড পারপাস এর লাইবলিহোড স্পেশালিষ্ট, উজ্জ্বল কুমার কর্মকার।

এতে ইউনাইটেড পারপাসের আরও উপস্থিত ছিলেন, দেলোয়ার হোসেন, সহকারী প্রজেক্ট ম্যানেজার। আহসান নেওয়াজ, প্রজেক্ট অফিসার, মার্কেট ডেভলাপমেন্ট এন্ড লিংকেজ। শরিফ হোসেন সবুজ, প্রজেক্ট অফিসার, কমিউনিটি এনগেজম্যান্ট এন্ড সোশ্যাল কোহেশন। গাজীউর রহমান, প্রজেক্ট অফিসার ইন্জিনিয়ার।
প্রকল্প কার্যক্রম সম্পর্কিত মতবিনিময় সভা সঞ্চালনা করেন, মনিরা সুলতানা, প্রজেক্ট অফিসার বিজনেস ডেভলাপমেন্ট।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নিজামুদ্দিন আহমেদ বলেন, কক্সবাজার জেলায় এনজিও-আইএনজিও কাজ করতেছে তবে তারমধ্যে ইউনাইটেড পারপাসের কর্মকান্ড ভিন্ন। আমি আশাবাদি উখিয়ার হতদরিদ্র পরিবারের মাঝে বিভিন্ন বিষয়ে দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি সরঞ্জাম, কৌশল ও মূলধন হিসেবে আর্থিক সহযোগিতা প্রদান করে উপকৃত করবেন।

ইউনাইটেড পারপাস ১৯৯৩ সাল থেকে কক্সবাজার জেলায় কাজ করে আসছে এরই ধারাবাহিকতায় USAID এর অর্থায়নে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম (IOM) এর সহযোগীতায় “Improving Community Resilience Through Cooperation Livelihood Actions (ICRA)” প্রকল্প এর আওতায় উখিয়া উপজেলার তিনটি ইউনিয়ন, রাজাপালং ৭,৮ নং ওয়ার্ড ও জালিয়াপালং ৫,৭,৮ নং ওয়ার্ড ও পালংখালি ৫,৭,৮ নং ওয়ার্ডে বাস্তবায়ন করছে। এই প্রকল্পটি UNvjoint-project ti address cooking fuel needs, environmental degradation and food security for Rohingya and affected community in Cox’s Bazar, Bangladesh- এর অংশ।

উক্ত প্রকল্পটি হচ্ছে রোহিঙ্গা সংকটের ফলে আর্থ-সামাজিক এবং প্রতিবেশ ও পরিবেশগতভাবে ক্ষতিগ্রস্ত স্থানীয় জনগোষ্ঠীর অতিদরিদ্র ও প্রান্তিক নারী এবং ঝুঁকিপূর্ণ পরিবার সমূহের জীবন জীবিকা এবং সক্ষমতা উন্নয়ন মূলক কাজ করা।

ইউনাইটেড পারপাস উপকারভোগী হতদরিদ্র পরিবারের মাঝে বিভিন্ন বিষয়ে দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি সরঞ্জাম, কৌশল ও মূলধন হিসেবে আর্থিক সহযোগিতা প্রদান করছে। এছাড়া বেকার যুবকদের কর্মসংস্থানের সুযোগ ও সামাজিক সম্প্রীতি বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে।

পাঠকের মতামত: