কক্সবাজার, শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১

উখিয়ায় গুজব ও মিথ্যা সংবাদ প্রচারে স্থানীয় জনগোষ্ঠীর মাঝে প্রভাব সম্পর্কিত ওরিয়েন্টেশন সম্পন্ন

সংবাদ বিজ্ঞপ্তি::

উখিয়ায় শেডের উদ্যোগে সামাজিক যোগাযোগ মাধ্যম সমূহে গুজব এবং মিথ্যা তথ্য সম্বলিত সংবাদ প্রচারে স্থানীয় জনগোষ্ঠীর মাঝে প্রভাব সম্পর্কিত প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।
বুধবার (০৯ ডিসেম্বর) উখিয়ায় এনজিও সংস্থা ‘পালস বাংলাদেশ’র প্রশিক্ষণ কেন্দ্রে দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে প্রশিক্ষণের উদ্ভোধক হিসেবে উপস্থিত ছিলেন উখিয়া প্রেসক্লাব সভাপতি সাঈদ মোহাম্মদ আনোয়ার। এইসময় তিনি বলেন, নিত্য জীবনে সামাজিক যোগাযোগ মাধ্যমের ভূমিকা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আর এই সামাজিক যোগাযোগ মাধ্যমকে কেন্দ্র করে ছড়ানো হচ্ছে গুজব ও মিথ্যা সংবাদ। আর এই গুজব ও মিথ্যা সংবাদের ছড়ানোর ফলে অতীতে অনেক ভয়াবহতার স্বীকার এই জনপদের মানুষ। আমাদের নিজ নিজ দায়িত্ব থেকে গুজব ও মিথ্যা সংবাদ প্রচার থেকে শক্তিশালী ভূমিকা রাখতে হবে।

প্রশিক্ষণের প্রধান প্রশিক্ষক ছিলেন দৈনিক সমুদ্রকন্ঠ সম্পাদক মঈনুল হাসান পলাশ, সহযোগী প্রশিক্ষক ছিলেন উখিয়া থানার অফিসার ইনচার্জ আহমেদ সঞ্জুর মোরশেদ।

প্রশিক্ষণে আরো উপস্থিত ছিলেন এনজিও শেড’র ডেপুটি ডিরেক্টর মোঃ শওকত আলী, শেড’র ক্যাপাসিটি ডেভেলপমেন্ট ম্যানেজার মুহাম্মদ আনোয়ার হোসেন, শেড’র প্রজেক্ট ম্যানেজার মোঃ সাইফুদ্দিনসহ শেড’র সিনিয়র কর্মকর্তাবৃন্দ।

উল্লেখ্য, এই প্রশিক্ষণে মৌলিক সাংবাদিকতা, নাগরিক সাংবাদিকতা, সাংবাদিকতা ও গুজব, গুজব ছড়ানোর কৌশল এবং যাচাইয়ের পদ্ধতি সহ বিভিন্ন বিষয়ে ওরিয়েন্টেশন ও প্রশিক্ষণ প্রদান করা হয়।

পাঠকের মতামত: