কক্সবাজার, বুধবার, ১৪ এপ্রিল ২০২১

উখিয়ায় ‘সামাজিক সম্প্রীতি বৃদ্ধিতে’ সাংবাদিকদের সাথে কোস্ট ট্রাস্টের কর্মশালা

মোহাম্মদ ইব্রাহিম মোস্তফা, উখিয়া বার্তা ডটকম::

উখিয়ায় এনজিও সংস্থা কোস্ট ট্রাস্টের উদ্যোগে সামাজিক সম্প্রীতি বৃদ্ধিতে সাংবাদিকদের সাথে দিন ব্যাপী একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

১৭ ডিসেম্বর বৃহস্পতিবার সকাল ১১ টায় উখিয়া প্রেসক্লাব কনফারেন্স রুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় কোস্ট ট্রাস্টের জুলফিকারের সঞ্চালনায় সভাপতিত্ব করেন উখিয়া প্রেসক্লাবের সভাপতি সাঈদ মুহাম্মদ আনোয়ার। এসময় প্রকল্পের প্রবন্ধ উপস্থাপন করেন তানজির উদ্দিন (রনি)।

উক্ত কর্মশালায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নিউ এইজ পত্রিকার জেলা প্রতিনিধি মোহাম্মদ নুরুল ইসলাম ও এটিএন বাংলার জেলা প্রতিনিধি মুয়াজ্জেম হোসেন শাকিল।

এসময় বক্তারা বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অন্যতম ভিত্তি হলো মানবাধিকার। তাই মানবাধিকার হুমকির মুখে পড়ে গেলে তা স্পষ্টতই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণের প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করবে।

অন্যদিকে করেনা ভাইরাস বিশ্বব্যাপী দারিদ্র বাড়াচ্ছে, ফলে করোনা মোকাবেলায় এবং করোনা পরবর্তী বিশ্বের জন্য এই বৈষম্যগুলো দূরীকরণ এবং মানবাধিকার পুনঃপ্রতিষ্ঠা আমাদের জন্য চ্যালেঞ্জ। তাই আমাদের লড়াই করতে হবে অর্থনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক অধিকারগুলি বাস্তবায়নে জোরালো ভূমিকা রাখতে এবং এগুলোর সুরক্ষা নিশ্চিত করতে হবে।

এসময় তারা সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, যেভাবে অনলাইন নিউজ পোর্টাল হচ্ছে সেভাবে নিউজ করতে হবে। লেখনীর মাধ্যমে সামাজিক সম্প্রীতি বৃদ্ধি, ইউনিক ও অনুসন্ধানী নিউজ এবং ফ্রিল্যান্সিং এর মাধ্যমে কিভাবে আয় করা যায় সে বিষয়ে বিভিন্ন দিকনির্দেশা প্রদান করেন।

এই কর্মশালায় আরো উপস্থিত ছিলেন উখিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কমরুদ্দিন মুকুল, সহ সভাপতি হুমায়ুন কবির জুসান, সাহিত্য সংস্কৃতির ও প্রকাশনা সম্পাদক কাজী হুমায়ুন কবির বাচ্চু, দপ্তর ক্রিড়া ও প্রচার সম্পাদক মাহমুদ হক বাবুল সহ সদস্যবৃন্দ এবং অনলাইন প্রেসক্লাবের সভাপতি শফিক আজাদ সহ সদস্যবৃন্দ ও কোস্ট ট্রাস্টের মোহাম্মদ এনাম, শাহ জাহান এবং জাহেদা আক্তার সহ প্রমুখ।

উল্লেখ্য, কোস্ট ট্রাস্ট তাদের কর্ম এলাকায় স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষার্থী, যুবকসহ অংশীজনদেরকে এবং সংস্থার সকল কর্মীদের সার্বজনীন মানবাধিকার ঘোষণাপত্রের বিষয়ে প্রশিক্ষণ দিয়ে আসছে।

কক্সবাজার জেলায় বর্তমানে মানবাধিকার খুবই সংবেদনশীল একটি বিষয়। ২০১৭ সালে রোহিঙ্গা আগমনের পরএর গুরুত্ব বেশি উপলব্ধি হয়। ২০১৮ সালে কোস্ট নিজস্ব অর্থায়নে কক্সবাজারে মানবাধিকারের উপর একটি প্রচারণা চালিয়েছে এবং ২০১৯ সালে থেকে শান্তিপূর্ণ সহাবস্থান এবং সামাজিক সংযোগ বৃদ্ধির লক্ষ্যে ইউএনএইচসিআর কোস্টকে উক্ত কাজে সহায়তা করে আসছে।

২০১৯ সাল থেকে কোস্ট ট্রাস্ট মাদ্রাসা, স্কুল এবং কলেজে শিক্ষার্থীদের সঙ্গে মানবাধিকার বিষয়ে আলোচনা করেছে।

পাঠকের মতামত: