কক্সবাজার, বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১

উখিয়ায় সেফপ্লাস প্রকল্পের মেচমেকিং কর্মশালা অনুষ্ঠিত

মোহাম্মদ ইব্রাহিম মোস্তফা, উখিয়া বার্তা::

উখিয়ায় আইওএম এর অর্থায়নে ‘সেফপ্লাস প্রকল্পের’ অধীনে ‘ইউনাইটেড পারপাস’ এর উদ্যোগে মেচমেকিং কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৯ ডিসেম্বর) সকাল ১১ টায় উখিয়া প্রেসক্লাব কনফারেন্স রুমে এ সভা অনুষ্ঠিত হয়।

এসময় ইকরা প্রকল্পের সহকারী প্রজেক্ট ম্যানেজার দেলোয়ার হোসেন সভাপতিত্বে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা প্রসেনজিৎ তালুকদার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উখিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কমরুদ্দিন মুকুল।

উক্ত কর্মশালা প্রেজেনটেশন করেন ইউনাইটেড পারপাসের লাইবলিহোড স্পেশালিষ্ট উজ্জ্বল কুমার কর্মকার এতে উপস্থিত ছিলেন, প্রজেক্ট অফিসার মার্কেট ডেভলাপমেন্ট এণ্ড লিংকেজ মোঃ আহসান নেওয়াজ ও প্রজেক্ট অফিসার বিজনেস ডেভলাপমেন্ট, মনিরা সুলতানা সহ স্হানীয় ও জেলা পর্যায়ের ব্যবসায়ী, সরকারি বেসরকারি সেবাদান সংস্হার প্রতিনিধি, সংবাদকর্মীবৃন্দ।

এতে সহকারী প্রজেক্ট ম্যানেজার দেলোয়ার হোসেন বলেন, যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ইউনাইটেড পারপাস চরম দরিদ্র পরিবার, প্রান্তিক কৃষক, ভূমিহীন, দুর্বল যুবক, মহিলা নেতৃত্বাধীন পরিবারের জীবিকায়নের জন্য আইওএম এর সহযোগিতায় ‘সেফ প্লাস’ প্রকল্পের অধীনে কাজ করে যাচ্ছে। এরই আওতায় একাধিক উপকার ভোগী উদ্দোক্তা সেফপ্লাস প্রকল্পের মাধ্যমে মুরগি পালন, ছাগল পালন, সবজি উৎপাদন, ফুড প্রসেসিং, কার্পেন্টার, কম্পিউটার প্রশিক্ষণ, সেলাই প্রশিক্ষণ, সিএনজি অটোরিকশা রিপিয়ারিং, হস্তশিল্প, মোবাইল সার্ভিসিং ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ এবং মূলধন গ্রহণ করে ব্যবসা শুরু করেছে।

উল্লেখ্য, আইওএম এর অর্থায়নে,সেফ প্লাস প্রকল্পের অধীনে উখিয়া এবং টেকনাফে মোট ৩৭০০ টি হতদরিদ্র পরিবারের জীবিকায়নের জন্য কাজ করে যাচ্ছে ইউনাইটেড পারপাস।

তারই ধারাবাহিকতায় আজ ( ১৯ ডিসেম্বর ২০২০) উখিয়া প্রেসক্লাব হল রুমে সকাল ১০টায় প্রকল্পের উপকার ভোগীদের উৎপাদিত পন্য ব্যাপক ভাবে বাজারজাতকরণ, গুনগত মান উন্নয়ন, সরকারি ও বেসরকারি সেবাদান সংস্হার সাথে সেতুবন্ধন সৃষ্টি ও উৎপাদিত পণ্যের বাজার নিরুপন এর উদ্দেশ্যে মার্কেট লিংকেজ বিষয়ে একটি মেচমেকিং কর্মশালা অনুষ্ঠিত হয়।

পাঠকের মতামত: