কক্সবাজার, সোমবার, ৩০ নভেম্বর ২০২০

একতলা বাড়ি পাচ্ছেন অসচ্ছল মুক্তিযোদ্ধারা

সরকারের তরফ থেকে একতলা বাড়ি পাচ্ছেন অসচ্ছল মুক্তিযোদ্ধারা। এসব বাড়ি হবে ৯০০ বর্গফুট আয়তনের। আর একেকটি বাড়ির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১৫ লাখ ৭৫ হাজার টাকা।

জানা গেছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে চলমান ‘মুজিববর্ষ’ উদযাপনের আওতায় এই প্রকল্প নেয়া হয়েছে। প্রকল্পের আওতায় ১৪ হাজার অসচ্ছল মুক্তিযোদ্ধাকে বাড়ি নির্মাণ করে দেয়া হবে। প্রকল্প বাস্তবায়নে নির্মাণসহ অন্যান্য ব্যয় ধরা হয়েছে প্রায় আড়াই হাজার কোটি টাকা।

চলতি অর্থবছরই এ প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হবে। এরইমধ্যে প্রকল্পের নকশার নীতিগত অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অসচ্ছল মুক্তিযোদ্ধাদের নিজ ভিটাতেই বাড়ি নির্মাণ করে দেয়া হবে। আর যাদের জমি নেই, তাদের জমিসহ বাড়ি করে দেয়া হবে। প্রকল্পের আওতায় মুক্তিযোদ্ধাদের জন্য যে বাড়ি নির্মাণ করা হবে, তার নাম ঠিক করা হয়েছে ‘বীর নিবাস।’

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রতিটি বাড়িতে থাকবে তিন বেডরুম ও একটি ড্রইং-ডাইনিং। আগ্রহী অসচ্ছল মুক্তিযোদ্ধার আবেদন সংগ্রহ বা তার সম্মতির ভিত্তিতে জেলা ও উপজেলাওয়ারি তালিকা পাঠাতে দেশের সব উপজেলা নির্বাহী কর্মকর্তাকে চিঠি দেয়া হয়েছে।

জানা গেছে, অসচ্ছল মুক্তিযোদ্ধাদের সুপারিশসহ তালিকা পাওয়ার পর জেলা প্রশাসক তালিকা যাচাই করবেন। এরপর জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারের সুপারিশ অনুসারে চূড়ান্ত তালিকা মন্ত্রণালয়ে আসবে। মন্ত্রণালয় যাচাইয়ের পর স্থানীয় উপজেলা প্রশাসনের মাধ্যমে প্রকল্প বাস্তবায়ন করবে।

এ বিষয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, আমরা দ্রুতই এ প্রকল্প বাস্তবায়ন করতে চাই। এর মাধ্যমে চলতি অর্থবছরই ১৪ হাজার অসচ্ছল মুক্তিযোদ্ধাকে বাড়ি উপহার দিয়ে সম্মানিত করতে চাই।

পাঠকের মতামত: