কক্সবাজার, রোববার, ২৬ মে ২০২৪

এবার সংবাদকর্মীদের জন্য এআই প্রযুক্তি আনছে গুগল

সংবাদ প্রতিবেদন লিখতে সাহায্য করবে এমন এআই প্রযুক্তি পরীক্ষা করছে টেক জায়ান্ট গুগল। নতুন এই প্রযুক্তির ব্যবহার নিয়ে বিভিন্ন সংবাদ সংস্থার সঙ্গে গুগলের আলোচনা চালিয়ে যাওয়ার বিষয়টি জানিয়েছেন একজন মুখপাত্র।

তিনি কোনো সংবাদমাধ্যমের নাম উল্লেখ না করলেও নিউ ইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানায় ওয়াশিংটন পোস্ট ও ওয়ালস্ট্রিট জার্নালের মালিক প্রতিষ্ঠান নিউজ কর্পোরেশনসহ আরও অনেকের সঙ্গে আলোচনা করেছে গুগল, এছাড়াও এদের মধ্যে রয়েছে নিউ ইয়র্ক টাইমসও।

গুগলের মুখপাত্র জানিয়েছেন, শিরোনাম ও খবরের বিষয়বস্তুকে অন্যভাবে লিখতে এই প্রযুক্তি সংবাদকর্মীদের সাহায্য করবে। আর এতে তাদের ‘উৎপাদনশীলতাও’ বাড়বে। তবে এ প্রযুক্তি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে।

সংবাদ সংগ্রহ, প্রতিবেদন তৈরি বা সত্যতা যাচাইয়ের মত কাজে সাংবাদিকদের প্রতিস্থাপন করা এ প্রযুক্তির উদ্দেশ্য নয়, আর সেটা সম্ভবও নয়—জানান গুগলের ওই মুখপাত্র।

তবে নিউ ইয়র্ক টাইমস লিখেছে, সংবাদমাধ্যমের যে কর্মকর্তারা গুগলের ওই নতুন প্রযুক্তি নিয়ে ধারণা পেয়েছেন, তারা বলছেন, এটা ‘বিচলিত হওয়ার মতই’। গুগলের অভ্যন্তরীণ উপস্থাপনায় নতুন ওই এআই প্রযুক্তিকে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে ‘জেনেসিস’ নামে।

নিউজ কর্পোরেশনের এক মুখপাত্রকে নিউ ইয়র্ক টাইমসের পক্ষ থেকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি কোনো মন্তব্য করেননি। তবে তিনি বলেছেন, গুগলের সঙ্গে আমাদের সম্পর্ক দুর্দান্ত। আর সাংবাদিকতার প্রতি সুন্দার পিচাইয়ের (গুগলের সিইও) দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতিকে আমরা সাধুবাদ জানাই।

এসোসিয়েটেড প্রেস ওপেনএআই মালিকানাধীন চ্যাটজিপিটির সঙ্গে অংশীদারীত্বের চুক্তি করবে–এমন ঘোষণার কয়েক দিনের মধ্যে এই নতুন খবর সামনে এল। সংবাদ শিল্পে একই রকম আরও নতুন চুক্তির সূচনা করতে পারে বলে মন্তব্য করেছে রয়টার্স।

কিছু ইন্ডাস্ট্রিতে জেনারেটিভ এআই ব্যবহার এরই মধ্য শুরু হয়ে গেছে। তবে ভুল তথ্য তৈরি এবং মানবসৃষ্ট ও এআইসৃষ্ট কন্টেন্টের মধ্যে পার্থক্য করা কঠিন হওয়ার কারণে সংবাদ প্রকাশনা শিল্প এখন এ প্রযুক্তি আত্মীকরণে ধীরগতিতে এগোচ্ছে।

পাঠকের মতামত: