কক্সবাজার, শনিবার, ৫ ডিসেম্বর ২০২০

এসএসসি পরীক্ষাও কি বাতিল হতে পারে?

প্রাণঘাতী করোনাভাইরাসের দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার পর চলতি বছরের এইচএসসি পরীক্ষা এরইমধ্যে বাতিল ঘোষণা করেছে সরকার। এবার সেই পরীক্ষা বাতিলের পর পরই ২০২১ সালের এসএসসি পরীক্ষা নিয়ে তৈরি হয়েছে নতুন সংশয়।

সাধারণত নতুন বছরের শুরুর দিকে ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা আরম্ভ হয়। আর মার্চে গিয়ে সেই পরীক্ষা শেষ হয়। তবে এবার বিশ্বের বিভিন্ন দেশে করোনার দ্বিতীয় সংক্রমণ দেখা যাচ্ছে। তবে বাংলাদেশে এখনও ‘প্রথম ঢেউ’ শেষ হয়নি। এমতাবস্থায় ‘দ্বিতীয় ঢেউ’ নিয়ে বেশ জোরেশোরে আলোচনা চলছে।

স্বাস্থ্য সংশ্লিষ্টরা মনে করছেন, নভেম্বরে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হতে পারে। আর তা কয়েক মাস পর্যন্ত বিদ্যামান থাকতে পারে। মূলত এই কারণে এবার সংশয় জেগেছে এসএসসি পরীক্ষা নিয়ে।

এদিকে করোনা (কোভিড-১৯) বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটিও দেশে পুনরায় করোনা সংক্রমণের আশঙ্কা করছে। কমিটি দ্বিতীয় দফার সম্ভাব্য সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে এখনই করণীয় ঠিক করতে সরকারকে এরই মধ্যে পরামর্শও দিয়েছে। দ্বিতীয় দফার সংক্রমণ প্রতিরোধের পাশাপাশি সকলের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে পূর্ণ প্রস্তুতি রাখার জন্য কমিটি পরামর্শ দিয়েছে।

এই প্রসঙ্গে পরামর্শক কমিটির সদস্য ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ডা. নজরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, অন্যান্য দেশের অভিজ্ঞতা অনুযায়ী করোনাভাইরাস আমাদের দেশেও শীতকালে ভয়ংকর পরিস্থিতির সৃষ্টি করতে পারে। কারণ এটি শীতকালে বেশি সক্রিয় হয়। মূলত সেই কারণেই এসএসসি পরীক্ষা নিয়ে তৈরি হয়েছে সংশয়।

এদিকে সংশ্লিষ্টরা এও বলছেন, পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কোনো চান্স নেই। এছাড়া শিক্ষার্থীদের নিরাপত্তা সবার আগে। তাই কোনও রিস্ক নিতে চাই না সরকার।

যদি তাই হয়; তবে এইচএসসি পরীক্ষার মত অটোপাসের কবলে পড়তে যাচ্ছে এসএসসি পরীক্ষার্থীরাও।

পাঠকের মতামত: