কক্সবাজার, মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২

কক্সবাজারে হত্যার দায়ে একজনের মৃত্যুদণ্ড, ৪ জনের যাবজ্জীবন সাজা

কক্সবাজারে হত্যার দায়ে আব্দুল খালেক (৪৮) নামে এক ব্যক্তির মৃত্যুদণ্ডাদেশ এবং ৪ জনের যাবজ্জীবন সাজা প্রদান করেছেন আদালত। একই সাথে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা ও অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে কক্সবাজার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আব্দুল্লাহ আল মামুনের আদালত এ রায় প্রদান করেন। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মো. কাজল, আমির হামজা, সেলিম উল্লাহ ও আব্দুল গফ্ফার।

রাষ্ট্রপক্ষের কৌসুলি অতিরিক্ত পিপি মোজাফ্ফর আহমদ হেলালী জানান, গত ২০০২ সালের ২৯ জুন কক্সবাজার বাস টার্মিনালস্থ লারপাড়া এলাকায় ক্যাফে হায়দার হোটেলের সামনে একটি গাড়ির চাবি দেয়া-নেয়াকে কেন্দ্র করে উখিয়া উপজেলার রত্নাপালং ইউনিয়নের জমির আহমদের ছেলে আক্তার হোসেনকে (৩৫) গুলি করে হত্যা করে পালিয়ে যায় আসামিরা।

এই ঘটনায় নিহত আক্তার হোসেনের বড় ভাই আব্বাস উদ্দিন বাদি হয়ে আদালতে হত্যা মামলা দায়ের করেন। পরে ২০০৩ সালে মামলার চার্জ গঠন করেন আদালত। পরবর্তীতে ওই মামলার সাক্ষ্যগ্রহণ, জেরা ও যুক্তিতর্ক শেষে আদালত দোষী সাব্যস্ত করে আসামি আব্দুল খালেককে মুত্যুদণ্ডাদেশ ও মো. কাজল, আমির হামজা, সেলিম উল্লাহ ও আব্দুল গফ্ফারকে যাবজ্জীবন সাজা প্রদান করেছেন আদালত।

একই সাথে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা ও অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। এছাড়াও আবদুল জলিল, আশরাফুল সিদ্দিকী ও ওবায়দুল হককে খালাস প্রদান করা হয়েছে।

পাঠকের মতামত: