কক্সবাজার, শুক্রবার, ১২ জুলাই ২০২৪

কক্সবাজার উত্তর ও দক্ষিণ বন বিভাগের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আন্তর্জাতিক বন দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক::
কক্সবাজার উত্তর ও দক্ষিণ বন বিভাগের যৌথ উদ্যোগে এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের সহযোগিতায় মঙ্গলবার সকালে আন্তর্জাতিক বন দিবস উদযাপিত হয়েছে।
দিবসটি উপলক্ষে র‌্যালী ও আলোচনাসভার আয়োজন করা হয়। সকাল সাড়ে ১০টায় র‌্যালীটি বন বিভাগ কার্যালয় থেকে বের হয়ে কক্সবাজার প্রেসক্লাব হয়ে পুনরায় বন কার্যালয়ে এসে শেষ হয়।
বনবিভাগ কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন কক্সবাজার উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) আনোয়ার হোসেন সরকার।
প্রধান অতিথি ছিলেন কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ সারওয়ার আলম। বিশেষ অতিথি ছিলেন কক্সবাজারের জ্যেষ্ঠ সাংবাদিক মুহাম্মদ আলী জিন্নাত, নেকমের উপ-প্রকল্প পরিচালক ড. শাফিউর রহমান, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের প্রতিনিধি সাংবাদিক সরওয়ার আজম মানিক, পরিবেশ কর্মী সাংবাদিক দীপক শর্মা দীপু ও সহকারি বন সংরক্ষক (এসিএফ) শ্যামল চন্দ্র ঘোষ।
বক্তব্য দেন কক্সবাজার সদর রেঞ্জ কর্মকর্তা সমীর রঞ্জন দে ও রেঞ্জ কর্মকর্তা রিয়াজ রহমান। সঞ্চালনা করেন সহকারি বন সংরক্ষণ (এসিএফ) ড. প্রাণোতোষ রায়।
আলোচনাসভায় আলোচকবৃন্দ বলেন, এ ধরিত্রীকে বাঁচাতে হলে, এ জগতের জীব-বৈচিত্র্যকে রক্ষা করতে হলে বন রক্ষা করার কোনো বিকল্প নেই।
বিশেষ করে কক্সবাজার অঞ্চলের বন, পাহাড়, বনজ সম্পদ রক্ষা করতে হলে সর্বাগ্রে প্রয়োজন রাজনৈতিক সদিচ্ছা ও অঙ্গীকার। কক্সবাজারে বন ধ্বংসের পেছনের একটি প্রভাবশালী-ক্ষমতাশালী মহল নানাভাবে সম্পৃক্ত। বন রক্ষা করতে হলে দল-মত, পেশা, অবস্থান নির্বিশেষে একটি সম্মিলিত উদ্যোগ প্রয়োজন।

এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিলো ‘সুস্থ শরীর সুস্থ মন, যদি থাকে সমৃদ্ধ বন।’ অনুষ্ঠানসমূহে বন কর্মকর্তা, বনকর্মী, বনবিভাগের বিভিন্ন প্রকল্পের সুবিধাভোগীরা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: