কক্সবাজার, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১

কবে শুরু হবে এইচএসসি ও সমমানের পরীক্ষা?

করোনাভাইরাসের সংক্রমণের কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পাশাপাশি অনির্দ্দিষ্টকালের জন্য স্থগিত রয়েছে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা। ফলে প্রায় ১২ লাখ শিক্ষার্থী অনিশ্চতায় মধ্যে রয়েছেন। গত ১ এপ্রিল এ পরীক্ষা শুরুর কথা ছিল।

পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা বলছেন, করোনার কারণে পরীক্ষা স্থগিত রয়েছে, কিন্তু কবে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে বা কীভাবে নেয়া হবে এই বিষয়ে তেমন কিছু বলা হয়নি।

শিক্ষা বোর্ড সংশ্লিষ্টরা বলছেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ার আগে এইচএসসি পরীক্ষা দূরে থাক, শিক্ষাপ্রতিষ্ঠান খোলারও সম্ভাবনা কম। আগামী ঈদের আগে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না এটা মোটামুটি ধরেই নেয়া যায়। তবে, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে, তারপর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু করা হবে বলে জানান শিক্ষা বোর্ড কর্মকর্তারা।

তারা বলেছেন, পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পরীক্ষা শুরু করা হবে না। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর ১৫ দিনের সময় দিয়ে পরীক্ষা  শুরু করা হবে। জানিয়ে দেওয়া হবে সময়সূচি।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনাভাইরাসের কারণে চলতি বছরের এসএসসি পরীক্ষার ফল প্রকাশ স্থগিত করা হয়েছে। একইভাবে এইচএসসি পরীক্ষা স্থগিত রাখা হয়েছে। শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে অনলাইনে ক্লাস চালু করা হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সরাসরি পাঠদান, পরীক্ষাসহ শিক্ষাপ্রতিষ্ঠানের সব কার্যক্রম বন্ধ থাকবে।

করোনাভাইরাসের এইচএসসি পরীক্ষা স্থগিত থাকায় অনিশ্চতায় মধ্যে রয়েছে পরীক্ষার্থীরা। মতিঝিল মডেল স্কুল এন্ড কলেজ থেকে এবার এইচএসসি পরীক্ষা দেবেন জান্নাতুল ফেরদৌস। তিনি জানান, করোনার কারণে দেশ নয়, পুরো বিশ্বে আজ আতঙ্কিত। এপ্রিলের শুরুতেই পরীক্ষা ভেবেই পড়াশোনা নিয়ে অনেক সিরিয়াস ছিলাম। পরে স্থগিত হওয়াতে সেই আগ্রহটা হারিয়ে ফেলেছি। ভয়েও রয়েছি।

পাঠকের মতামত: