কক্সবাজার, শুক্রবার, ২০ নভেম্বর ২০২০

করোনা আক্রান্তের র‌্যাংকিংয়ে ৮ম বাংলাদেশ

গেল এক সপ্তাহে নতুন করে করোনাভাইরাস আক্রান্তদের র‌্যাংকিংয়ে বাংলাদেশ ৮ম স্থানে উঠে এসেছে। শুক্রবার বাংলাদেশ এই অবস্থানে আসে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ডব্লিউএইচওর দেশ, এলাকা ও অঞ্চল ভিত্তিক তৈরি মহামারি ড্যাশবোর্ড অনুসারে, বাংলাদেশে গত সাত দিনে নতুন করে ২৬,৫৯৮ জন কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে। অন্যদিকে, ডব্লিউএইচওর প্রতিদিন নতুন করে কোভিড-১৯ এ আক্রান্তের প্রতিবেদন অনুসারে বিশ্বের মধ্যে ৯ম স্থানে রয়েছে বাংলাদেশ।

সপ্তাহে নতুন করে শনান্তদের তালিকায় ৩ লাখ ৪ হাজার ১৫৬ আক্রান্ত নিয়ে যুক্তরাষ্ট্র প্রথম অবস্থানে রয়েছে। এ সপ্তাহে ২ লাখ ৬০ হাজার ১২২ জন শনাক্ত নিয়ে তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল।

দক্ষিণ এশিয়ার দেশ ভারত তালিকার তিন নম্বরে উঠে এসেছে। দেশটিতে গত একসপ্তাহে ১ লাখ ৩১ হাজার ৫৩৬ জন আক্রান্ত হয়েছেন। আর ৪৭,৫৩৭ ও ৪৭,১৩৭ নতুন শনাক্ত নিয়ে চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা ও রাশিয়া। এক সপ্তাহের মধ্যে নতুন করে শনাক্ত ২৫ হাজার ৪৭৭ জন নিয়ে ষষ্ঠ অবস্থানে চিলি এবং ২৬,৯৫৮ শনাক্ত নিয়ে সৌদি আরব আছে সপ্তম অবস্থানে।

এদিকে, শুক্রবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বাংলাদেশ নতুন করে ৩১১৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং এসময়ে মারা গেছেন ৪২ জন। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, এখনও পর্যন্ত দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এক লাখ ৫৬ হাজার ৩৯১ জন এবং ১৯৬৮ জনের মৃত্যু হয়েছে। খবর: ইউএনবি

পাঠকের মতামত: