কক্সবাজার, সোমবার, ২১ জুন ২০২১

ঘূর্ণিঝড় ইয়াস: ভারতে প্রাণ গেলো ৩ জনের

ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ইয়াস। ইয়াসের আঘাতে পশ্চিমবঙ্গে ৩ জনের মৃত্যু হয়েছে। ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে মঙ্গলবার (২৬ মে) রাত থেকেই কলকাতাসহ পশ্চিমবঙ্গের জেলাগুলোতে শুরু হয় বজ্র-বিদ্যুৎসহ ভারী বর্ষণ। মৃত ৩ জনের মধ্যে দুইজন মারা গেছেন বজ্রাঘাতে, অপর একজন মারা গেছেন অতিবৃষ্টির ফলে দেয়াল ধ্বসের কারণে।

দেশটির আবহাওয়া বিভাগ জানিয়েছে, স্থানীয় সময় বুধবার (২৬ মে) সকালের দিকে ওড়িশার বালেশ্বর ও পশ্চিমবঙ্গের দিঘায় আঘাত হানে ঘূর্ণিঝড় ইয়াস।

ঘূর্ণিঝড়ের প্রভাবে ওড়িশায় সমুদ্র উত্তাল। বিশাল জলরাশি আছড়ে পড়ছে সমুদ্র তীরবর্তী জনপদে। এর ফলে পানি ঢুকে পড়েছে গ্রামে গ্রামে। ক্রমেই বাড়ছে ঝড়ের গতিবেগ। পশ্চিমবঙ্গের দিঘা, মন্দারমণি, তাজপুর, নামখানায় পানি ঢুকে পড়েছে শহর ও গ্রামের ভিতরে।

ওড়িশায় প্রায় ১৪ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। পশ্চিমবঙ্গেও দেড় লাখ মানুষকে নিরাপদ জায়গায় নেওয়া হয়েছে।

গণমাধ্যম জি২৪ ঘণ্টা জানিয়েছে, ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ইয়াস মোকাবিলায় ট্রাফিক পুলিশ কলকাতার গুরুত্বপূর্ণ ফ্লাইওভারগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।

এর আগে ভারতের আবহাওয়া বিভাগের মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, ইয়াসের প্রভাব প্রথম পড়ল ওডিশায়। এরইমধ্যে ওডিশার প্যারাদ্বীপেও ইয়াসের প্রভাব পড়তে শুরু করেছে।

ইয়াসের প্রভাব মোকাবিলায় কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ওডিশা, পশ্চিমবঙ্গ ও অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন।

আবহাওয়া দফতরের বুলেটিন অনুযায়ী, ঘূর্ণিঝড়ের প্রভাবে ওডিশার বেশিরাভাগ এলাকায় ভারী বৃষ্টি ও ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার বেগে ঝড়ো হওয়া বয়ে যাবে। এছাড়া উপকূলবর্তী এলাকায় জলোচ্ছাসের সময় সেখানে সমুদ্রের ঢেউয়ের উচ্চতা হতে পারে ২ থেকে ৪ মিটার পর্যন্ত।

এক সপ্তাহের ব্যবধানে এই নিয়ে দু’টি বিধ্বংসী ঘূর্ণিঝড় আঘাত হানল ভারতে। গত সপ্তাহে ভারতের গুজরাট ও মহারাষ্ট্র রাজ্যে আঘাত হেনেছিল ঘূর্ণিঝড় তওকত। দেশটির দুর্যোগ ব্যবস্থাপণা বিভাগের তথ্য অনুযায়ী তওকতের আঘাতে অন্তত ১৫০ মানুষের মৃত্যু হয়েছিল।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ইয়াসের গতিবেগ ঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার হতে পারে। রাতে এ গতিবেগ কমতে পারে। আর বৃহস্পতিবার (২৭ মে) এটি দুর্বল হতে পারে।

পাঠকের মতামত: