কক্সবাজার, বুধবার, ২৪ ফেব্রুয়ারি ২০২১

চবির ভর্তি পরীক্ষা ১১ দিনে!

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষে ভর্তি পরীক্ষার খসড়া তারিখ প্রকাশিত হয়েছে। আগামী ২২-২৪ জুন ও ২৮ জুন-১ জুলাই এবং ৫-৮ জুলাইয়ের মধ্যে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সোমবার দুপুরে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন চবি ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) ও ভর্তি কমিটির সচিব এস এম আকবর হোছাইন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২০-২১ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি-সংক্রান্ত ডিনবৃন্দের সমন্বয়ে অনুষ্ঠিত ৪র্থ সভার (জরুরি) সিদ্ধান্তক্রমে এ বিশ্ববিদ্যালয়ে আগামী ২২-২৪ জুন ও ২৮ জুন-১ জুলাই এবং ৫-৮ জুলাইয়ের মধ্যে পরীক্ষা হবে। ইউনিট/উপ-ইউনিটভিত্তিক পরীক্ষার সময়সূচি পরবর্তীতে জানানো হবে।

এ বিষয়ে ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক এস. এম. সালামত উল্যা ভূঁইয়া প্রতিদিনের সংবাদকে বলেন, আজকের সভায় ১১ দিন সময় ঠিক রেখে পরীক্ষার সম্ভাব্য তারিখ দেয়া হয়েছে। পরীক্ষার বিস্তারিত সময়সূচি ও নিয়মাবলী আগামী ২৪ তারিখের পর জানা যাবে। তবে এর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় তাদের তারিখ চূড়ান্ত করলে আমরা নির্দিষ্ট তারিখ দিতে পারব।

উল্লেখ্য, করোনার প্রকোপ না কমলেও সরাসরি পরীক্ষা নেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভর্তি পরীক্ষা ক্যাম্পাসেই হবে। গতবার ছিল ১২০ নম্বরের পরীক্ষা। যার ১০০ নম্বর নৈর্ব্যক্তিক প্রশ্ন, আর ২০ নম্বর যোগ হয় এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ থেকে। তবে এবার ২০ নম্বর ঠিক কীভাবে যোগ হবে, সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। অবশ্য বাকি ২০ নম্বর কীভাবে যুক্ত হবে, পরীক্ষা কত দিনে হবে, আবেদনের যোগ্যতা কী হবে—এসব বিষয়ে ভর্তি পরীক্ষা কমিটির পরবর্তী সভায় সিদ্ধান্ত নেয়া হবে। এ ছাড়া এবার আসন বাড়বে বা কমবে কি না, সে সিদ্ধান্তও আসবে ভর্তি পরীক্ষা কমিটির সভায়।

গত বছর ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের মাধ্যমে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬ জন শিক্ষার্থী ভর্তি হয়। আসনপ্রতি আবেদন করেছিল ৫২ জন শিক্ষার্থী।

পাঠকের মতামত: