কক্সবাজার, মঙ্গলবার, ২২ জুন ২০২১

ছোঁয়া : আলমগীর মাহমুদ

করোনার থাবায় বিশ্ব বিষন্ন। ভালবাসা সেও তিনফুট সামাজিক দূরত্বে, ‘হাসি’ সেতো মাক্সে বন্দী, স্কুল কলেজে বন্ধের তালিকা অবিরাম—ঠিক এমনই দিনে উখিয়ার ইউ,এন,ও হয়ে পোষ্টিং পান নিজাম উদ্দিন আহমেদ।

তিনি বিদায়ী ইউ,এন,ও নিকারুজ্জামানের স্থালাভিষিক্ত। সরকারি প্রজ্ঞাপনে জারী। নির্বাহী অফিসারেরা কলেজ গভণিং বডির সভাপতির দায়িত্বেরও নির্বাহী হইবেন। সে বিধিতে উনি উখিয়া কলেজেরও সভাপতি।

অচিন পরিবেশ চেনাজানায় সভাপতি মহোদয় উখিয়া কলেজ পরিবারের সাথে মতবিনিময়ের আগ্রহ প্রকাশ করলে , ভারপ্রাপ্ত অধ্যক্ষ অজিত দাস গভণিং বডি, শিক্ষক কর্মচারীদের নিয়ে নান্দনিক আয়োজন করে ২১ ডিসেম্বর ।

বিশেষ অতিথি প,প, কর্মকর্তা রঞ্জন বড়ুয়া রাজন, অধ্যক্ষ ফজলুল করিম (অবঃ) উপাধ্যক্ষ আবদুল হক (অবঃ) অধ্যাপক সিরাজুল হক (অবঃ)

শিক্ষক পরিষদের সেক্রেটারি অধ্যাপক ছৈয়দ আকবরের সঞ্চালনায় শুরু । …

উখিয়া কলেজের প্রতিষ্ঠাতা শাহজাহান চৌধুরী বেশ আবেগমাখা তন্ময়তায় মঙ্গল কামনায় করোনামুক্ত পৃথিবীতে আমাদের করণীয় নিয়ে আলোচনা করেন।

অধ্যাপক নুরুল আমিন ভুট্টো কলেজের সর্বাঙ্গীণ সাবলীলতা নিয়ে বলেন।

শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন অধ্যাপক মোহাম্মদ আলী, অধ্যাপক তহিদুল আলম তহিদ, অধ্যাপক আলমগীর মাহমুদ।

শিক্ষকেরা শহীদ ইলিয়াস মিয়া পাঠাগারে ১/১/১৯৯২ সালে তৎসময়ে উখিয়ার ইউ,এন,ও কামাল আবদুল নাসেরের বিলাসী গল্পের পাঠদানের মাধ্যমে উখিয়া কলেজে পাঠদানের সূত্রপাত স্মরণ করে নুতন সভাপতি মহোদয়ের কাছে চাটগাঁইয়া প্রবাদ মাইনষর আদর আইয়নে য নে( মানুষের আদর আসা যাওয়ায়) স্মরণ করে নিবেদন করেন “আপনি আসবেন ‘ সময়ে অসময়ে, অবসরে। আপনার আইনী বহিভূত আসা যাওয়ায় হৃদ্ধ হবে প্রতিষ্ঠান। ”

রাজাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, উপজেলা আওয়ামীলীগের সেক্রেটারি জাহাঙ্গীর কবির চৌধুরী বলেন,

” উখিয়া কলেজ প্রতিষ্ঠায় উখিয়ায় সব দলমত নির্বিশেষে হয়েছিলেন উখিয়া কলেজ দলের। নিজ পরিচয় ভুলে আজ আমাদেরও সময় এসেছে উখিয়া কলেজকে সরকারীকরনের কায়মনের চেষ্টা। আমি ইউ,এন,ও মহোদয়ের মাধ্যমে এই দাবী সচেষ্টতায় আবেদন রাখছি।আমার সব নিবেদিত রইবে।”

ইউ,এন,ও সমাপনী বক্তব্যে সন্তোষ প্রকাশ করে বলেন, “কে না চায় স্মরণীয় না হতে! একজন ইউ,এন,ও শিক্ষক হয়ে শুরু করে দিয়ে গেছেন বলে আপনারা স্মরণ করছেন, আমার মাধ্যমে উপস্থাপিত দাবী যদি সরকার গ্রহন করেন আমিও উনার মত আপনাদের কাছে রইব এই চাওয়া আমারও।”

তবে শিক্ষকদের পেশাদারিত্বেই আসবে অর্জন। পেশাদারিত্বে অপ্রতিদ্বন্দ্বী, অপ্রতিরোধ্য থাকুন। সমুহ মঙ্গলে হবে দেখা… হৃদ্ধতায়।

লেখকঃ– বিভাগীয় প্রধান। সমাজবিজ্ঞান বিভাগ। উখিয়া কলেজ কক্সবাজার।
alamgir83cox@gmail. com

পাঠকের মতামত: