কক্সবাজার, শুক্রবার, ১২ জুলাই ২০২৪

জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবসে উখিয়ায় র‌্যালি ও আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক, উখিয়া বার্তা::

‘স্মার্ট বাংলাদেশের প্রত্যয়, দুর্যোগে প্রস্তুতি সবসময়’ এ প্রতিপাদ্যকে নিয়ে কক্সবাজারের উখিয়ায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১০ মার্চ) সকালে উপজেলা প্রশাসন ও জাতীয় দুর্যোগ ব‍্যবস্থাপনা অধিদপ্তরের যৌথ আয়োজনে র‍্যালী ও আলোচনা সভার মাধ্যমে দিবসটি উদযাপন করা হয়। র‌্যালি শেষে উপজেলা হলুরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার ইমরান হোসাইন সজীব। এতে উপজেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ ইরফান উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আল মামুন।

এসময় সভাপতির বক্তব্যে ইউএনও বলেন, ”জলবায়ু পরিবর্তনের ফলে যেসব দুর্যোগ কিছুদিন পরপর দেখা যেতো সেগুলো এখন মাত্রাতিরিক্তভাবে আঘাত হানছে। জিওগ্রাফিক লোকেশন থেকে দেখা যায় বাংলাদেশ বহুমাত্রিক দুর্যোগপ্রবণ একটি দেশ। তাই দুর্যোগ মোকাবেলায় আমাদের আরও সজাগ থাকতে হবে এবং সোচ্চার হতে হবে। প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি রয়েছে। যখনই দুর্যোগ দেখা দেয় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তড়িৎ ব্যবস্থা নেওয়া হয় যাতে ক্ষয়ক্ষতি হ্রাস করে জানমাল রক্ষা করা যায়। উপজেলা প্রশাসনের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থা সহযোগিতা করে। যার ফলে উখিয়া তে ক্ষয়ক্ষতি অনেকটা হ্রাস করা সম্ভব হয়েছে।”

এরপর দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে আয়োজিত প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

আলোচনা সভায় আরও উপস্থিত উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান কামরুন্নেছা বেবী, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) সালেহ আহমদ, একাডেমিক সুপারভাইজার মো. বদরুল আলম, উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, এনজিও, আইএনজিও প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: