কক্সবাজার, শুক্রবার, ১২ জুলাই ২০২৪

কক্সবাজারে ৩৫০০ হতদরিদ্র পরিবারের জীবনমান উন্নয়নে কাজ করবে

টেকনাফে ইউনাইটেড পারপাস’র প্রকল্প অবিহিতকরণ সভা অনুষ্ঠিত

টেকনাফ প্রতিনিধি::

কক্সবাজারের টেকনাফে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউনাইটেড পারপাস’র আয়োজনে “Strengthening Social Cohesion and civil society capacity within Cox’s Bazar district of Bangladesh” নামের একটি প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার ৩ এপ্রিল সকাল ১১ টায় টেকনাফ উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

এসময় ইউনাইটেড পারপাসের প্রকল্প কর্মকর্তা মো: আহসান নেওয়াজ’-র সঞ্চালনায় এবং প্রকল্প ব্যবস্থাপক শাহ মো: হাসানুজ্জামান-র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব, কামরুজ্জামান।

এতে ইউনাইটেড পারপাসের প্রকল্প ব্যবস্থাপক শাহ মো: হাসানুজ্জামান প্রকল্প সম্পর্কে ভিডিও প্রেজেন্টেশনের মাধ্যমে প্রকল্পের লক্ষ, উদ্দেশ্য এবং কার্যক্রম সম্পর্কে বিস্তারিত উপাস্হাপন করেন। তিনি বলেন, দাতা সংস্থা গ্লোবাল এফ্যায়ার্স কানাডা ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এর আর্থিক সহায়তায় এই প্রকল্পের আওতায় কক্সবাজার জেলার ৬টি উপজেলায় (টেকনাফ, উখিয়া, কক্সবাজার সদর/ঈদগাহ, চকরিয়া, মহেশখালী এবং কুতুবদিয়া) ১৮টি ইউনিয়নের ১০৬টি নির্বাচিত ওয়ার্ডে সর্বমোট ৩৫০০ হতদরিদ্র পরিবারের জীবনমান উন্নয়নে কাজ করবে ইউনাইটেড পারপাস। ৩৫০০ উপকারভোগীকে ক্ষুদ্র ব্যবসা পরিকল্পনা প্রনয়ন, ব্যবসা পরিচালনা, ব্যবস্থাপনা, হিসাব ব্যবস্থাপনা এবং বাজারজাতকরণের উপর প্রশিক্ষন প্রদান, আয় বৃদ্ধি মূলক কর্মকাণ্ডে হতদরিদ্র জনগোষ্ঠীকে সম্পৃক্ত করার মাধ্যমে ক্ষুদ্র উদ্দোক্তা তৈরিতে সহযোগীতা করা, ক্ষুদ্র উৎপাদনকারীদের ব্যবসায়িক দক্ষতা উন্নয়ন, ক্ষুদ্র ব্যবসায়িদের বাজারে প্রবেশাধিকারে সুযোগ বৃদ্ধি করে অধিক আয় নিশ্চিত করা, সুশীল সমাজের সক্ষমতা উন্নয়ন এবং সমাজিক সু-সংহতি বৃদ্ধি করা প্রকল্পের মূল উদ্দেশ্য।

উক্ত সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, টেকনাফ সদর ইউনিয়ন ও সাবরাং ইউনিয়নের জনপ্রতিনিধি, প্রকল্পের অর্থিক সহায়তাকারী সংস্হা আইওএম এর প্রতিনিধি, উপজেলা পর্যায়ের বিভিন্ন সরকারি দপ্তরে নিয়োজিত কর্মকর্তা, স্থানীয় সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি, উদ্যোক্তা, এনজিও প্রতিনিধি ও প্রকল্পের কর্মকর্তাবৃন্দ।

পাঠকের মতামত: