কক্সবাজার, শনিবার, ১৭ এপ্রিল ২০২১

টেকনাফে হাতির মৃত্যু বিদ্যুৎস্পর্শে : ময়নাতদন্তে রিপোর্ট

কক্সবাজারের টেকনাফে গত শুক্রবারে পাহাড়ে পাদদেশে পড়ে থাকা হাতিটির ময়নাতদন্ত সম্পন্ন করার পাশাপাশি সৎকারের কাজও সম্পন্ন করা হয়েছে।

ময়নাতদন্তের পর হাতির মৃত্যু বিদ্যুৎস্পর্শে হয়েছে বলে শনিবার সন্ধ্যায় নিশ্চিত করেছেন টেকনাফ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা চিকিৎসক মোহাম্মদ শওকত আলী।

তিনি বলেন, শুক্রবার দুপুরে বন বিভাগের কাছ থেকে পাহাড়ি বন্যহাতির মৃত্যুর খবর পেয়ে বিকেলে আমার নেতৃত্বে উপজেলা প্রাণিসম্পদ হাসপাতালে একটি চিকিৎসক দল ঘটনাস্থলে গিয়ে মৃত অবস্থায় পড়ে থাকা হাতির নমুনা সংগ্রহ করা হয় এবং ময়নাতদন্তের হাতির মৃত্যু বিদ্যুৎ স্পষ্ট হয়ে মারা গেছে বলে নিশ্চিত করেছেন তিনি।তবে হাতির শরীরের অসুস্থতা বা অন্য কোন ধরনের আঘাতের চিহ্ন ছিল না।শুধুমাত্র শুড়ে একটু আঘাতের চিহ্ন দেখা গেছে।

টেকনাফ বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা সৈয়দ আশিক আহমেদ বলেন, শুক্রবার ভোররাতে টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের পানখালীর মরিচ্যাঘোনা পাহাড়ের পাদদেশে অবস্থিত বৈদ্যুতিক সংযোগ লাইনের তারে হাতির শুড়র লেগে বিদ্যুৎ স্পষ্ট হয়ে হাতিটি চিরবিদায় নিলেন।

একই দিন রাত ১১টার দিকে একই স্থানে সৎকারের কাজ সম্পন্ন করা হয়। বন্যহাতির মৃত্যুতে প্রায় দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে তিনি দাবি করেন।হাতির মৃত্যুর ময়নাতদন্তের প্রতিবেদন গতকাল শনিবার সন্ধ্যায় পাওয়া গেছে। এখন উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছ থেকে নির্দেশনা পাওয়া গেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলা রুজু করা হবে।

পাঠকের মতামত: