কক্সবাজার, রোববার, ২৯ নভেম্বর ২০২০

টেকনাফে ৫ম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড সম্পন্ন

টেকনাফ উপজেলা প্রশাসনের সহযোগিতায় ৫ম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০২০ সম্পন্ন হয়েছে।

সোমবার সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত উপজেলা পরিষদের মাঠে এর আয়োজন করা হয়। এতে উপজেলার একটি কলেজ ও নয়টি উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান,  উদ্ভিদ বিজ্ঞান,  গণিত ও তথ্যপ্রযুক্তি বিষয়ে বিভিন্ন ধরনের কুইজ প্রতিযোগিতা ও প্রজেক্টরের মাধ্যমে বিজ্ঞানভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

উপজেলা একাডেমিক সুপারভাইজার নুরুল আফসারের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সাইফুল ইসলাম। বক্তব্য রাখেন টেকনাফ সরকারি কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক সন্তোষ কুমার শীল, কানজরপাড়া উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ রফিক, টেকনাফ সরকারি এজাহার বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী জয়িতা শীল, মুনতাহা হাসিনা ও টেকনাফ মডেল পাইলট উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী আলী কাউসার প্রমুখ।

সভার শেষে স্কুল পর্যায়ে প্রথম হয়েছে টেকনাফ মডেল পাইলট উচ্চবিদ্যালয়, দ্বিতীয় মালকা বানু উচ্চবিদ্যালয় ও তৃতীয় টেকনাফ সরকারি এজাহার বালিকা উচ্চবিদ্যালয়। কলেজ পর্যায়ে প্রথম হয়েছে টেকনাফ সরকারি কলেজ।

মেলা শেষে কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার তুলে দেওয়া হয়।

শিক্ষার্থী মুনতাহা হাসিনা বলেন, এ বিজ্ঞান অলিম্পিয়াডের আমরা অনেক কিছু শিখতে পেরেছি, যা পরবর্তীতে অনেক কাজে আসবে।

প্রধান অতিথি মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, এ ধরনের অনুষ্ঠানে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আগামীতে আরও বেশি অংশগ্রহণ করবে বলে আশা করছি।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, এ থেকে তোমরা নতুন কিছু শিখে পরবর্তীতে নিজের, দেশ ও দশের উন্নয়নে শতভাগ কাজে লাগাবে সেই প্রত্যাশা করছি।

পাঠকের মতামত: