কক্সবাজার, সোমবার, ১৯ এপ্রিল ২০২১

ট্রাম্পের জনসভা থেকে করোনা আক্রান্ত হয়েছেন ৩০ হাজার, মৃত ৭০০

করোনাভাইরাসকে প্রথম থেকেই বিশেষ গুরুত্ব দেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্বাস্থ্যকর্মকর্তাদের উদ্বেগকে উপেক্ষা করে একের পর এক নির্বাচনী জনসভা করেছেন তিনি। নিজেও করোনা আক্রান্ত হয়েছেন। তার এই ডোন্ট কেয়ার মনোভাবের খেসারত দিয়েছেন মার্কিনিরা। স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের হিসাব, ট্রাম্পের ১৮টি জনসভা থেকে অন্তত ৩০ হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। আর মৃত্যু হয়েছে কমপক্ষে ৭০০ জনের। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে এই পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে।

গবেষকরা ২০ জুন থেকে ২২ সেপ্টেম্বরে ট্রাম্পের ১৮টি জনসভায় উপস্থিত থাকা সমর্থকদের উপর গবেষণা চালিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, আক্রান্ত ও মৃতরা সবাই যে ট্রাম্পের জনসভায় গিয়েছিলেন এমন নয়। তবে সেখান থেকেই সংক্রমণ ছড়িয়েছে বলে গবেষণায় ধরা পড়েছে।

৩ নভেম্বর সাধারণ নির্বাচনের আগে স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই রিপোর্ট ট্রাম্পের কাছে বিরাট ধাক্কা। এই রিপোর্ট সামনে আসার পরেই ট্রাম্পের বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন। এই নিয়ে তার ট্যুইট, ‘প্রেসিডেন্ট ট্রাম্প আপনাদের খেয়াল রাখেন না। এমনকী তিনি নিজের সমর্থকদেরও খেয়াল রাখেন না।’

সূত্র : বর্তমান

পাঠকের মতামত: