কক্সবাজার, সোমবার, ১৬ মে ২০২২

ডায়াবেটিস রোগীদের কি লিচু খাওয়া ঠিক ?

গ্রীষ্মের ফলের মধ্যে লিচু অন্যতম। মিষ্টি ও রসালো স্বাদের এ ফলটি অনেকেরই পছন্দের। লিচুতে পানির পরিমাণ বেশি থাকায় এটি শরীর ঠান্ডা রাখে। স্বাদের পাশাপাশি লিচু গুণে সমৃদ্ধ একটি ফল। এতে নানা ধরনের ভিটামিন ও খনিজ পদার্থ থাকে । তবে এই ফলে শর্করার মাত্রা অনেকটাই বেশি। তাই অনেকের চিন্তা থাকে ডায়াবেটিস রোগীরা এই ফল খেলে কোনও ক্ষতি হতে পারে কি না, তা নিয়ে।

চিকিৎসকদের মতে, লিচু আলাদা ভাবে কোনও ক্ষতি করে না। যে কোনও ফলেই কিছুটা পরিমাণ শর্করা থাকে। লিচু বেশি মিষ্টি মানে যে তাতে উপস্থিত শর্করা ক্ষতি করবে, এমন নয়।

পুষ্টিবিদদের ভাষায়, লিচুকে মিষ্টি স্বাদ দেয় ফ্রুকটোস। এ ক্ষেত্রে বিপাকের জন্য ইনস্যুলিন প্রয়োজন পড়ে না। ফলে পরিমাণ মতো খেলে সমস্যা নেই। কিন্তু ডায়াবেটিস রোগীদের জন্য কোনও খাবারই অতিরিক্ত পরিমাণে খাওয়া ভালো নয়। সে দিকে খেয়াল রাখতেই হবে। তবে মাঝেমধ্যে মিষ্টি ফল খেলে খুব একটা সমস্যা হবে না। তবে একটু ভেবেচিন্তে খাওয়া ভালো এই ফল। ডায়াবিটিসের রোগীরা মাঝেমধ্যে সকালের দিকে লিচু খেতে পারেন। সে সময়ে বিপাক হার বেশি থাকে। তবে মনে রাখবেন, পেট ভরে অন্য খাবার খাওয়ার পর, কিংবা ঘুমতে যাওয়ার আগে এই ধরনের মিষ্টি ফল খেলে শর্করার মাত্রা বাড়তে পারে।

পাঠকের মতামত: