কক্সবাজার, শনিবার, ২ মার্চ ২০২৪

তাপপ্রবাহ থাকবে আর কত দিন, জানাল আবহাওয়া অধিদপ্তর

সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগের কিছু এলাকা ছাড়া দেশের বাকি অঞ্চলে তাপপ্রবাহ বিরাজ করছে। আবহাওয়ার এমন চিত্র আরও চার থেকে পাঁচ দিন থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ সোমবার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বৃষ্টি না হলে কমবে না তাপমাত্রা। তবে আপাতত বৃষ্টি কিংবা কালবৈশাখীর কোনো আশঙ্কা নেই। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা বয়ে চলেছে ৩৭.৭ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগ এবং মৌলভীবাজার জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ১৮ এপ্রিল পর্যন্ত তা অব্যাহত থাকতে পারে বলে গতকাল জানিয়েছে অধিদপ্তর।

আবহাওয়াবিদরা বলছেন, আগামী এক সপ্তাহ মৃদু, মাঝারি ও তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে দেশের বিভিন্ন জায়গাতে। ১৮ এপ্রিলের পর বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আজ সোমবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দিন ও রাতে তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের ৩০টি জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে গেছে। এর মধ্যে ১৯টি জেলা ও অঞ্চলে তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস বা এর বেশি ছিল।

পাঠকের মতামত: