কক্সবাজার, শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২

তাৎক্ষণিকভাবে সাংবাদিকদের গ্রেপ্তার করা যাবে না : আইনমন্ত্রী

ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করলে একজন সাংবাদিককে তাৎক্ষণিকভাবে গ্রেপ্তার করা যাবে না। তাকে সময় দিতে হবে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে ওভারসিস করসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ওকাব) ওকাব টক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই মন্তব্য করেন।

আনিসুল হক বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে যদি কোনো সাংবাদিকের বিরুদ্ধে মামলা করা হয়, তাৎক্ষণিকভাবে সেই মামলাটা আদালতে গ্রহণ করে, আদালতের প্রসিডিউর শুরু না করে সেই মামলাটাকে আপনারা জানেন আরেকটা আইন আছে, আইসিটি অ্যাক্ট অব ২০০৬ এ একটা সেল রয়েছে। যেই সেলটা একটা ইনকোয়ারি করতে পারে। যে এই মামলাটা ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে হয় কি হয় না।

তিনি আরও বলেন, আরেকটা বিষয়ে আমি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে আলাপ আলোচনা করে সিদ্বান্ত নিয়েছি। সেটা হচ্ছে মামলা করলে একজন সাংবাদিককে তাৎক্ষণিকভাবে গ্রেপ্তার করা যাবে না। তাকে হয় সময় দিতে হবে। আর মামলা নেওয়ার পরে তাকে সুযোগ দিতে হবে যে, কোর্টে এসে তিনি জামিন চাইতে পারবেন। পালাতক হয়ে গেলে তো কিছু করার নেই। কিন্তু ইমিডিয়েটলি গ্রেপ্তার করার যে পার্সেপশন ইমিডিয়েটলি তাকে গ্রেপ্তার করা যাবে না, যতক্ষণ না ইনকোয়ারি শেষ না হয়। এই আইনে অভিযোগ থাকলে একজন সাংবাদিককে কারাগারে নেওয়া যাবে না। আপনারা দেখেছেন, যার ফলে গত ৬ মাসে এধরনের ঘটনা ঘটেনি।

পাঠকের মতামত: