কক্সবাজার, রোববার, ৩ মার্চ ২০২৪

তিনদিন পর তাপমাত্রা কমতে পারে

ঢাকা, খুলনা, রাজশাহীতে তীব্র এবং দেশের অন্যান্য স্থানে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। গত ৪ এপ্রিল থেকে ক্রমান্বয়ে বৃদ্ধি পাওয়া এ তাপপ্রবাহ আগামী তিন দিনে কমতে পারে।

শনিবার (১৫ এপ্রিল) এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালম মল্লিক জানিয়েছেন, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

রোববার (১৬ এপ্রিল) সকাল পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় দক্ষিণ-পশ্চিম/দক্ষিণ দিক থেকে ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ৮ থেকে ১২ কিলোমিটার।

খুলনা বিভাগসহ ঢাকা, ফরিদপুর, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।
দেশের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। তবে আগামী তিনদিনের শেষের দিকে তাপমাত্রা কমতে পারে।

শনিবার বেলা ১১টা থেকে আগের ২৪ ঘণ্টায় গত নয় বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছে ঢাকা ও চুয়াডাঙ্গায়। কেননা, ২০১৪ সালের পর শুক্রবার (১৪ এপ্রিল) থার্মোমিটারের পারদ সর্বোচ্চ পর্যায়ে উঠেছিল।

এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

পাঠকের মতামত: