কক্সবাজার, রোববার, ৩ মার্চ ২০২৪

দায়িত্বশীল জায়গায় থেকে দায়িত্ববোধের গুরুত্ব

যে বিষয়টি শিরোনামে উল্লেখ করলাম সেটি হচ্ছে দায়িত্বশীল জায়গায় থেকে দায়িত্ববোধ কি? আমি একজন জনপ্রতিনিধি আমার কি দায়িত্ব সেটি কিন্তু সাংবিধানিক ভাবেই স্বীকৃত। সংবিধান ও আইনেই একজন ইউপি সদস্যের, চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যান বা অন্যান্য জনপ্রতিনিধিগনের কি দায়িত্ব তা একবারেই স্পষ্ট।

অনেকেই হয়তো এই বিষয় গুলো জানি না। কিন্তু আমরা একজন ইউপি সদস্যের দায়িত্বকে বিচার শালিস করা বা ত্রান বিতরণের মধ্যেই সীমাবদ্ধ করে ফেলেছি। যার কারন একজন জনপ্রতিনিধির কর্মের পরিধি সম্পর্কে আমরা তেমন অবগত না।

অন্যদিকে আমরা যারা জনপ্রতিনিধি তারাও না জেনে অনেক কিছু করে বসি। যা আমার দৃষ্টিতে ঠিক না। তবে অনিচ্ছা স্বত্ত্বেও আমরা অনেক কিছু করি। এছাড়াও জনগনের একটা দাবী রয়েছে সেটির দিকেও খেয়াল রাখতে হয়। সবমিলিয়ে আমরা অনেকটাই কাগজ কলমের বাইরে গিয়ে অনেক কাজ করি। পক্ষান্তরে অনেকেই আমার কাজ কি আমি কি করতে পারি তা না বোঝে দায়িত্বশীল জায়গা থেকে অনেকটাই নিজেকে আলোচনায় রাখা বা অন্য কাউকে অনুসরন করতে গিয়ে নিজের কি দায়িত্ব তা বেমালুম ভুলে যায়। যা আদৌ ঠিক কি না বা সে আসলেই কোন জায়গায় আছে সেটি বুঝার অক্ষমতা বলেই আমি মনে করি। তাই যে যার দায়িত্ব কর্তব্য কি বুঝলে তাহলে এ ধরনের ভুল হয় না……
তাই দায়িত্বশীল জায়গায় থেকে দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সচেতন হওয়া জরুরী বলে মনে করি…

ইঞ্জিনিয়ার হেলাল উদ্দিন
ইউপি সদস্য, রাজাপালং ইউনিয়ন পরিষদ, উখিয়া-কক্সবাজার।

পাঠকের মতামত: