কক্সবাজার, বুধবার, ১৪ এপ্রিল ২০২১

দুই কোটি নারী শিক্ষার্থীর আর স্কুলে ফেরা হবে না: মালালা

দুই কোটি নারী শিক্ষার্থীর আর স্কুলে ফেরা হবে না বলে আশঙ্কা করেছেন শান্তিতে নোবেলজয়ী এবং নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাই।

তিনি জানান, করোনা পরিস্থিতিতে পুরো পৃথিবীতে বিপর্যয় নেমে এসেছে। এমতাবস্থায় পরিস্থিতি স্বাভাবিক হলেও দুই কোটি নারী শিক্ষার্থীর স্কুলে ফেরা নিয়ে শঙ্কা থেকেই যায়।

পাকিস্তানের জাতীয় দৈনিক ডনের প্রতিবেদনে মালালার দেয়া এই তথ্য উঠে এসেছে।

জাতিসংঘ সাধারণ পরিষদের আয়োজিত এক অনুষ্ঠানে বক্তৃতা দেয়ার সময় এ কথা বলেন তিনি।

মালালা বলেন, মহামারি করোনার প্রকোপ শেষ কিংবা বিধিনিষেধ শিথিল হলে হয়তো শিক্ষা প্রতিষ্ঠান খুলে যাবে। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান খুলে গেলেও দুই কোটি নারী শিক্ষার্থীর আরও কখনোই স্কুলে ফেরা হবে না।

এই নোবেলজয়ী আরও বলেন,মহামারি সংকট শেষ হলেও কেবল শিক্ষাক্ষেত্রে আরও দুই কোটি মেয়ে ঝড়ে পড়বে। যাদের আরও কখনোই ফেরা হবে না স্কুলে। ইতোমধ্যে গোটা বিশ্বে শিক্ষা ক্ষেত্রে বরাদ্দের ঘাটতি ২০০ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

এসময় নারী শিক্ষার মতো বিশ্বের সামষ্টিক লক্ষ্যগুলো অর্জনে মারাত্মক আঘাত হেনেছে করোনা বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, ১২ বছর বয়সী প্রত্যেক শিশুকে সমান শিক্ষা প্রদানে আর কবে প্রয়োজনীয় তহবিল বরাদ্দের প্রতিশ্রুতি দেবেন? কবে শান্তি ও শরণার্থীদের সুরক্ষাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেবেন? আর কবে আপনারা পরিবেশ দূষণ রোধে পদক্ষেপ নেবেন?

প্রসঙ্গত গত মাসে প্রকাশিত জাতিসংঘের প্রতিবেদন অনুযায়ী করোনা ১৯০ দেশের ১৬০ কোটি শিক্ষার্থীকে ক্ষতিগ্রস্ত করেছে, এমন এর আগে কখনো হয়নি। এই সংকটে যে ৯৪ শতাংশ শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত, তাদের ৯৯ শতাংশ নিম্ন এবং নিম্ন-মধ্যম আয়ের দেশের।

পাঠকের মতামত: