কক্সবাজার, শনিবার, ১৭ এপ্রিল ২০২১

দুশ্চিন্তা থেকে মুক্তি পাবেন যেভাবে

দৈনন্দিন জীবনে আমরা নানা কারণে হতাশ হই। কোন না কোন ভাবে মানসিক ও শারিরীক চাপে একসময় থমকে যাই। একটু ফুসরত খুঁজে ফিরি। আর চিন্তা করতে থাকি এসব দুশ্চিন্তা বা টেনশনের থেকে মুক্তি কিভাবে মিলবে! মনোবিদদের মতে, বেশ কিছু পদ্ধতিতে টেনশন থেকে সহজেই মুক্ত থাকা যায়। কয়েকটি সহজ উপায় অবলম্বন করলেই টেনশন কাটিয়ে সুস্থ থাকতে পারবেন আপনিও। চলুন জেনে নেয়া যাক…

গান: হতাশা থেকেই আসে দুশ্চিন্তা। আর তাই এই হতাশা কাটাতে দিনের মধ্যে কিছুটা সময় প্রিয় গায়ক ও তার গান শুনে কাটান। মনের উপর চাপ খুব সহজেই দূর করে দিতে পারে গান।

খাবার: খাবারের মেন্যুতে রাখুন স্বাস্থ্যকর মনোস্যাচুরেটেড ফ্যাট ও পটাশিয়াম জাতীয় খাবার। অ্যাভোকাডো জাতীয় ফল রাখুন ডায়েটে। টেনশন কমিয়ে ব্লাড প্রেশারকে নিয়ন্ত্রণে রাখে তা।

সঙ্গ: খুব টেনশনের সময় এমন কোনো মানুষের সঙ্গ নিন, যিনি কাছে থাকলে অনেকটা চাপমুক্ত থাকতে পারেন কিংবা এমন কেউ যাকে নিজের সব সমস্যার কথা বলতে পারেন। তেমন প্রিয় কোনো মানুষের সঙ্গ অনেকটাই মনের চাপকে কমিয়ে দেয় বলে মত মনোবিদদের।

শখ: গল্পের বই পড়া হোক বা পছন্দের কোনো শখ, টেনশন কমাতে শরণ নিন তাদের। মনকে যত অন্য দিকে রাখবেন, ততই টেনশন কমবে। যদি পার্লারে গিয়ে সময় কাটাতে বা শপিং করতে ভালবাসেন, তা হলে তাই করুন। এতেও টেনশনের চাপ কমে যাবে।

ধর্মচর্চা: মানসিক চাপ হৃদযন্ত্রের ক্ষতি করার পাশাপাশি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ জাতীয় অসুখ তৈরি করতে বড় ভূমিকা রাখে। আর তাই এই সমস্যা থেকে কাটিয়ে উঠতে খুব ভালোভাবে কাজ করে ধর্মচর্চা। আপনি নিজের ধর্মানুসারে সৃষ্টিকর্তাকে ডাকলে বা ধর্মীয় পন্থা মেনে চললে একসময় এই মানসিক রোগ থেকে আপনা থেকেই মুক্তি পাবেন।

পাঠকের মতামত: