কক্সবাজার, শনিবার, ১৭ এপ্রিল ২০২১

দেখা মিলেছে সু চি’র!

সেনা অভ্যুত্থানের পর প্রথমবারের মতো মিয়ানমারের নির্বাচিত নেত্রী অং সান সু চির দেখা মিলেছে। গতকাল মঙ্গলবার সকালে তাকে বাড়ির সীমানা প্রাচীরে দেখতে পেয়েছেন প্রতিবেশিরা। সু চির রাজনৈতিক দল ন্যাশনাল ডেমোক্র্যাটির লিগের (এনএলডি) প্রেস কর্মকর্তা কিয়াই টোয়ে এ তথ্য নিশ্চিত করেছে।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, নাম প্রকাশে অনিচ্ছুক এনলডি’র এক আইনপ্রণেতা জানিয়েছেন, রাজধানী নেপিদোর সরকারি বাসভবনে অং সান সু চিকে গৃহবন্দী করা হয়েছে।

সোমবার ভোরে সেনাবাহিনী মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি, প্রেসিডেন্ট ইউ উইন মিন্টসহ ক্ষমতাসীন ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি’র (এনএলডি) আরও কয়েকজন সিনিয়র নেতাকে আটক করে। গত নভেম্বরের নির্বাচনে অং সান সু চির এনএলডি সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। কিন্তু সেনাবাহিনী নির্বাচনে জালিয়াতির অভিযোগ তোলে।

সোমবার নবনির্বাচিত সংসদের প্রথম বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সেনাবাহিনী অধিবেশন স্থগিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানায়। বৈঠক শুরুর প্রাক্কালে তাদের গ্রেপ্তার করা হয়। এদিকে মিয়ানমারের সেনাবাহিনী নেতৃবৃন্দকে গ্রেপ্তারের পর এক বছরের জন্য দেশটিতে জরুরি অবস্থা জারি এবং একজন জেনারেলকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছে।

সামরিক প্রধান ও অভ্যুত্থানের নেতা মিন উং লাইং দেশ পরিচালনার দায়িত্বে রয়েছেন। সাবেক জেনারেল মিয়ন্ট সুই ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

পাঠকের মতামত: