কক্সবাজার, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪

নির্ধারিত সূচিতেই এইচএসসি পরীক্ষা, তারিখ পেছানোর শঙ্কা নেই

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার রুটিন, কেন্দ্র তালিকা ও আসন বিন্যাস ইতিমধ্যে প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। গত ২ জুলাই বোর্ডের ওয়েবসাইটে তালিকা প্রকাশ করা হয়েছে। আর গত ৮ জুন এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়।

প্রকাশিত রুটিন অনুযায়ী, আগামী ১৭ আগস্ট থেকে বাংলা প্রথম পত্রের মধ্য দিয়ে এইচএসসি পরীক্ষা শুরু হয়ে চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। আগামী ২৬ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করনের দাবিতে শিক্ষকদের চলমান আন্দোলন নিয়ে উদ্বেগে রয়েছেন শিক্ষার্থী ও অভিভাবকেরা।

তারা বলছেন, শিক্ষকদের অনেকে কেন্দ্রের দায়িত্বে থাকেন। অনেক বিদ্যালয় কেন্দ্র হয়। এসব বিদ্যালয়ের শিক্ষকেরা আন্দোলন করায় এইচএসসি পরীক্ষা যথাসময়ে হবে কিনা তা নিয়ে সংশয়ে রয়েছেন তারা।

এক পরীক্ষার্থীর ভাষ্য, পরীক্ষা যথাসময়ে হবে কিনা তা নিয়ে তিনি উদ্বিগ্ন। এইচএসসি পরীক্ষার বিষয়ে কোনও আপডেট আছে কিনা সে বিষয়ে জানার চেষ্টা করছেন তিনি।

তবে এইচএসসি পরীক্ষা স্থগিত বা পেছানোর কোনও সম্ভাবনা নেই বলে জানিয়ে দিয়েছেন ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক অধ্যাপক তপন কুমার সরকার। তিনি আজ সোমবার (৩১ জুলাই) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এইচএসসি পরীক্ষা যথাসময়ে হবে। পেছানোর কোনও চিন্তাভাবনা নেই।

তিনি আরও বলেন, যে শিক্ষকেরা আন্দোলন করছেন, তারা স্কুল পর্যায়ের। কলেজে এর কোনও প্রভাব পড়বে না। পরীক্ষা পূর্বনির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে।

পাঠকের মতামত: