কক্সবাজার, বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

পানিশূন্যতা দূর করে, ওজন কমায় সবজি স্যুপ

শরীরের পানিশূন্যতা দূর করার পাশাপাশি পুষ্টি জোগাতে স্যুপের জুড়ি নেই। তবে স্যুপে ব্যবহৃত উপকরণের ওপর নির্ভর করে এর পুষ্টিগুণ। স্যুপ এক কথায় স্বাস্থ্যকর তরল পানীয়। যা শরীরের পানিশূন্যতা দূর করতে, শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। স্যুপ হাইড্রেটেড রাখার পাশাপাশি শরীরে প্রয়োজনীয় এন্টিঅক্সিডেন্ট ও অন্যান্য পুষ্টি উপাদান সরবরাহ করে। এ স্যুপের মধ্যে অন্যতম একটি হচ্ছে  সবজি স্যুপ।  সব রকম রঙিন সবজি নিজের ইচ্ছেমতো ব্যবহার করে এই স্যুপ বানানো যায়।

ভেজিটেবল ব্যবহার করলে এই স্যুপ একেবারে ভেজিটেরিয়ানের জন্য পারফেক্ট হয়। আবার যাদের প্রোটিন চাহিদা বেশি, তাদের ভেজিটেবল স্যুপ সবজি আর চিকেন স্টক দিয়ে করতে পারে। এই স্যুপের ভালো দিক হলো ফ্যাট খুব সামান্য বা নেই বললেই চলে। কর্নফ্লাওয়ার ব্যবহার না করলে হয় ক্লিয়ার ভেজিটেবল স্যুপ।

সামান্য কর্নফ্লাওয়ার ব্যবহার করলে একটু ঘন হয় স্যুপটি। এই স্যুপে সবজির ব্যবহারের ওপর পুষ্টিগুণ নির্ভর করে। সবজি স্যুপ ত্বক মসৃণ রাখতে, কোষ্ঠকাঠিন্য দূর করতে, হার্টের ও ডায়াবেটিক রোগীর জন্য ভাল। এটি ওজন কমাতেও সাহায্য করে। তবে এর উপকারিতা পেতে হলে খেতে হবে কর্নফ্লাওয়ার ছাড়া ক্লিয়ার ভেজিটেবল স্যুপ।

পাঠকের মতামত: