কক্সবাজার, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪

পা ঠিক থাকলে আগামী বারও বিপিএলে মাশরাফি

এ বছর মাশরাফি বিন মর্তুজার বিপিএল খেলা নিয়ে প্রশ্ন উঠছে অনেক। ৪০ বছরে এসে তার থামতে চাওয়ার দিন তারিখও জানতে চাইছে কেউ কেউ। কিন্তু মাশরাফি সেসবে কান দিচ্ছেন না। উল্টো জানিয়ে দিয়েছেন পা ঠিক থাকলে আগামী বিপিএলেও তাকে দেখা যেতে পারে।

২০২০ সালে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন মাশরাফি। এরপর থেকে ঘরোয়া ক্রিকেটে তিনি নিয়মিত। এ বছর বিপিএলেও খেললেন। হাঁটুর ছোট অস্ত্রোপচারের পর হয়ত দেখা যাবে মে-জুনের ঢাকা প্রিমিয়ার লিগেও।

কিন্তু ২০২৫ এর বিপিএল তো এক বছরের দূরত্ব। ওই আসরেও কি খেলবেন? মাশরাফি বলেছেন – কেন নয়। নিজের খেলা না খেলা নিয়ে কারও মতামত নিতে আগ্রহী নন বাংলাদেশের সাবেক অধিনায়ক, ‘‘ হতে পারে। আমার পা যদি ঠিক থাকে হতে পারে। আমি আমার মতো করেই করতে চাই। তবে যেহেতু পুরোপুরি খেলতে পারছি না, আমি পরের বারের ব্যাপারে চিন্তা করবো।’’

নিজের ক্রিকেট ক্যারিয়ার নিয়ে বাইরের কারও সমালোচনা গায়ে মাখেন না মাশরাফি। তবে নিজেকে নিয়ে এত আগ্রহের কারণও দেখেন না তিনি। দেশ সেরা সাবেক এই অধিনায়ক চাইছেন সবাই তাকে বাদ দিয়ে বাংলাদেশ ক্রিকেটের কথা ভাবুক।

দেশের ক্রিকেটের তরুণদের নিয়ে বেশি ভাবাতে সাংবাদিকদের আহ্বান জানিয়েছেন তিনি, ‘‘টপিক শুধু আমার বিষয় না। মাশরাফি এখন বাংলাদেশ ক্রিকেটের কিছু না। আপনাদের চিন্তা করতে হবে। বাংলাদেশ ক্রিকেটে যারা সামনের দশ বছর সার্ভিস দেবে, তাদের নিয়ে ভাবুন। মানুষ যা খায়, তা খাওয়াইতে গেলে হবে না। বাংলাদেশ ক্রিকেটে কী উন্নতি হবে সেগুলো চিন্তা করতে হবে আপনাদের। এবং সেগুলোই মানুষকে জানাতে হবে।’’

পাঠকের মতামত: