কক্সবাজার, শনিবার, ২২ জুন ২০২৪

পেটের স্বাস্থ্য ভালো রাখবে এই ৫ সুপারফুড

খাবার খাওয়ার পরপরই পেট ফোলা বা অ্যাসিডিটির সমস্যা হয়? এটি হতে পারে অস্বাস্থ্যকর অন্ত্রের সম্ভাব্য লক্ষণ। আমাদের প্রতিদিনের খাবারের একটি বড় অংশে চিনি এবং চর্বিযুক্ত খাবারের প্রাধান্য থাকে, যা আমাদের পরিপাকতন্ত্রের ওপর প্রভাব ফেলতে পারে। তবে আশার বিষয় হলো, কিছু খাবার রয়েছে যা এই সমস্যা মোকাবিলায় সাহায্য করতে পারে। এরকম ক্ষেত্রে দই একটি উপকারী খাবার হিসেবে করে। তবে দই ছাড়াও আরও কিছু খাবার খেতে পারেন। যেগুলো পেটের স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে। চলুন জেনে নেওয়া যাক এমন ৫ খাবার সম্পর্কে-

হলুদ

আমাদের রান্নায় হলুদের ব্যবহার বেশ পুরনো। এটি একটি জনপ্রিয় মসলা এবং চমৎকার ঔষধি গুণের জন্যও পরিচিত। ক্ষত নিরাময় বা ত্বকের বিভিন্ন সমস্যায়ও এটি কার্যকরী। আপনি কি জানেন যে এই হলুদ আপনার অন্ত্রের স্বাস্থ্যের জন্যও বিস্ময়করভাবে কাজ করতে পারে? যেহেতু হলুদ অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, তাই হজম প্রক্রিয়াকে সুস্থ রাখতে সাহায্য করে। প্রতিদিনের রান্নায় হলুদ ব্যবহার করলে উপকার পাবেন। এছাড়া হলুদ দুধ বা হলুদ চা-ও খেতে পারেন।

 

বাটারমিল্ক

এক গ্লাস বাটারমিল্ক গরমে তৃষ্ণা মেটাতে কাজ করে। এতে প্রোবায়োটিক রয়েছে, যা অন্ত্রের স্বাস্থ্যের উন্নতির জন্য বেশ উপকারী বলে পরিচিত। খাবারের পরে একগ্লাস বাটারমিল্ক খেলে তা পরিপাকতন্ত্রকে প্রশমিত করতে সহায়তা করে। এই পানীয়তে গোলমরিচ, জিরা বা পুদিনার মতো ভেষজ যোগ করতে পারেন। নিয়মিত বাটারমিল্ক খেরে তা পেটের ফোলাভাব এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করতে কাজ করে।

আমলকি

আরেকটি দেশি জনপ্রিয় সুপারফুড হলো আমলকি। যদিও আমরা সবাই জানি যে এটি ভিটামিন সি এর একটি চমৎকার উৎস, আপনি কি জানেন যে এটি আপনার অন্ত্রের জন্যও উপকারী? আমলকিও অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা হজমের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে এবং প্রদাহ প্রতিরোধ করে। তাই আমলকি খেলে তা ডায়রিয়া এবং পেশীর ক্র্যাম্পের মতো সমস্যা দূর করে।

 

ঘি

আপনি কি খাবারে ঘি মেশানো নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে ভোগেন? তাহলে হয়তো আপনার সিদ্ধান্ত পরিবর্তনের সময় এসেছে। এই জাদুকরী সুপারফুড আমাদের রান্নাঘরে বহুকাল থেকে রয়েছে এবং অনেক স্বাস্থ্য সুবিধা দিয়ে যাচ্ছে। যেহেতু ঘিতে বিউটরিক অ্যাসিড থাকে, তাই এটি আমাদের পরিপাকতন্ত্রের জন্য বেশ উপকারী। এই অ্যাসিড ক্ষতিকারক ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করে। আপনার খাবারে এই জাদুকর সুপারফুড যোগ করতে দ্বিধা করবেন না। তবে খেতে হবে পরিমিত, খুব বেশি খাওয়া যাবে না।

আজওয়াইন

আমাদের সবারই কোনো না কোনো সময়ে পেট খারাপ হয়, এক্ষেত্রে ভাজা আজওয়াইন চিবানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ এই মসলায় থাইমলের মতো প্রয়োজনীয় তেল রয়েছে যা অন্ত্রে ক্ষতিকারক ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এটি হজম সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে একটি সহজ প্রতিকার।

পাঠকের মতামত: