কক্সবাজার, শনিবার, ২ মার্চ ২০২৪

ফেব্রুয়ারিতে চট্টগ্রাম-কক্সবাজার রুটে চালু হচ্ছে কমিউটার ট্রেন

দেশের পর্যটনকে এগিয়ে নিতে পর্যটন নগরী কক্সবাজারে ২০২৩ সালের ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলপথ উদ্বোধন করেন। এরপর গতবছরের ১ ডিসেম্বর ঢাকা-কক্সবাজার রুটে কক্সবাজার এক্সপ্রেস উদ্বোধন করা হয়।

এ ট্রেন বিপুল জনপ্রিয়তা পাওয়ায় ১০ জানুয়ারি চালু হয়েছে দ্বিতীয় ট্রেন ‘পর্যটক এক্সপ্রেস’। ঢাকা-কক্সবাজার রুটে এই দুই জোড়া আন্তঃনগর ট্রেনে প্রতিদিন যাতায়াত করছেন তিন হাজার ১৩০ জন যাত্রী।

এবার এই দুই ট্রেনের পরে যাত্রীদের চাহিদা বিবেচনা করে ফেব্রুয়ারি মাসে কক্সবাজার-চট্টগ্রাম রুটেও চালু হচ্ছে কমিউটার ট্রেন। নব-নির্মিত এই রেলপথে প্রতিদিনই দুটি কমিউটার ট্রেন চলাচল করবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এ বিষয়ে কক্সবাজার আইকনিক স্টেশনের মাস্টার গোলাম রব্বানী বলেন, যাত্রীদের চাহিদা বিবেচনা করে আগামী মাস থেকে কক্সবাজার-চট্টগ্রাম রুটেও কমিউটার ট্রেন চালু হচ্ছে।

তিনি বলেন, স্থানীয়দের চাহিদা রয়েছে কক্সবাজার-চট্টগ্রাম রুটে যেন ট্রেন চলাচল শুরু হয়। সেক্ষেত্রে রেল কর্তৃপক্ষ আগামী মাসেই এই রুটে কমিউটার ট্রেন চালু করতে পারে। ফলে স্থানীয় যাত্রীদের চাহিদা পূরণ হবে। কক্সবাজার থেকে রামু, ঈদগাঁও, ডুলহাজারা, চকরিয়া, হারবাং, দোহাজারিসহ বিভিন্ন স্টেশন হয়ে চট্টগ্রাম থেকে কক্সবাজার যাওয়া আসা করতে পারবেন যাত্রীরা।

কমিউটার ট্রেনটি প্রতিদিনই দুবার করে যাতায়াত করবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ১৮ হাজার ৩৪ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রামের দোহাজারি থেকে কক্সবাজার পর্যন্ত নির্মিত হয়েছে ১০১ কিলোমিটার রেলপথ।

পাঠকের মতামত: