কক্সবাজার, মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২

ফেসবুক অ্যাকাউন্ট হঠাৎ ডিজেবল হলে কী করবেন

তথ্যগত গড়মিল থাকার কারণে ফেসবুক কর্তৃপক্ষ বহু অ্যাকাউন্ট ডিজেবল করে দিচ্ছে। যেসব অ্যাকাউন্ট এখনও সচল আছে, সেগুলো যেকোনও সময় ডিসেবল হয়ে যেতে পারে। এ অবস্থায় অ্যাকাউন্ট সচল রাখতে কী করতে হবে সে বিষয়ে পরামর্শ দিয়েছে বাংলাদেশি ইথিকাল হ্যাকিং গ্রুপ- সাইবার ৭১।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) ‌‘সাইবার ৭১’ এর ফেসবুক পেজ থেকে বলা হয়, হঠাৎ করেই ফেসবুক কর্তৃপক্ষের অসংখ্য অ্যাকাউন্ট ভুয়া মনে হচ্ছে। একই ডিভাইসে অনেক আইডি লগইন করায় সেই আইডিগুলো ডিজেবল করে দিচ্ছে তারা। মূলত স্ক্যামারদের প্রতিহত করার জন্যই এই পদক্ষেপ। বিশেষ করে যাদের নামগুলো সঠিকভাবে নেই, সেই অ্যাকাউন্টগুলোতেই বেশি সমস্যা হচ্ছে।

পোস্টে আরও বলা হয়, এমন অবস্থায় যাদের জাতীয় পরিচয় পত্র ও পাসপোর্টের সঙ্গে ফেসবুক অ্যাকাউন্টের নাম, জন্মতারিখ মিল নেই দ্রুত ঠিক করে নিন। অ্যাকাউন্টের নাম এবং জন্ম সালগুলো জাতীয় পরিচয় পত্র ও পাসপোর্টের মতো হুবহু আপডেট করে নিন। আর যাদের এখনও পর্যাপ্ত কাগজপত্র নেই তারা জন্ম নিবন্ধন সার্টিফিকেটের সঙ্গে অ্যাকাউন্টের আপডেট করে নিন।

এরপও যদি অ্যাকাউন বন্ধ হয়, তাহলে জাতীয় পরিচয় পত্র ও পাসপোর্টে সঙ্গে আপনার নাম এবং জন্ম সাল মিলিয়ে আপিলের মাধ্যমে অ্যাকাউন্ট ফিরিয়ে আনতে পারবেন। যদি তাও না হয়, তাহলে সাইবার ৭১ এর সঙ্গে যোগাযোগ করুন।

পাঠকের মতামত: