কক্সবাজার, রোববার, ২৪ জানুয়ারী ২০২১

বঙ্গবন্ধু টানেলের দ্বিতীয় টিউব স্থাপনের কাজ শুরু

চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের দ্বিতীয় টিউব স্থাপনের কাজ শুরু হয়েছে।  টানেলের আনোয়ারা প্রান্ত থেকে এ কাজ শুরু হয়।

শনিবার (১২ ডিসেম্বর) দুপুরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করেন।

এ সময় ওবায়দুল কাদের বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল নির্মাণের ফলে চট্টগ্রাম শহর চীনের সাংহাই নদীর মতো ওয়ান সিটি অ্যান্ড টু টাউন মডেল গড়ে উঠবে।

তিনি বলেন, ‘এর মাধ‌্যমে ঢাকা-চট্টগ্রাম ও কক্সবাজারের মধ্যে আধুনিক যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠার পাশাপাশি এশিয়ান হাইওয়ের সঙ্গে সংযোগ স্থাপিত হবে।

১০ হাজার ৪০০ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব টানেলের দ্বিতীয় টিউবের খনন কাজ শতকরা ৬১ ভাগ কাজ শেষ হয়েছে বলে জানান ওবায়দুল কাদের।

কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন এ টানেল দক্ষিণ এশিয়ার নদীর নিচে প্রথম টানেল উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘শেখ হাসিনার সরকার চট্টগ্রামের উন্নয়নে অত‌্যন্ত আন্তরিক। মিরেরসরাই থেকে কক্সবাজার পর্যন্ত আরেকটি মেরিন ডাউন নির্মাণের প্রস্তুতিমূলক কাজ শুরু হয়েছে। পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে সড়ক ও জনপথের সঙ্গে চুক্তি সই হয়েছে।’

‘চট্টগ্রাম কক্সবাজার মহাসড়ক চারলেনে উন্নীতকরণ প্রকল্প সরকারের অগ্রাধিকার তালিকাভুক্ত রয়েছে। গণপরিবহনের সক্ষমতা বাড়াতে চট্টগ্রাম এবং এর আশপাশের এলাকা নিয়ে একটা দীর্ঘমেয়াদী পরিবহন মাস্টারপ্লান করার উদ‌্যোগ নিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। পাশাপাশি চট্টগ্রামে মেট্রোরেল স্থাপনের পরিকল্পনাও রয়েছে।’

এ সময় অনলাইনে যুক্ত ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, সেতু বিভাগের সচিব মো. বেলায়েত হোসেন, প্রকল্প পরিচালক হারুন উর রশিদসহ আরও অনেকে।

পাঠকের মতামত: