কক্সবাজার, শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১

বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় ১০ লাখ, মৃত্যু ৪৭ হাজার

বিশ্ব জুড়ে মহামারির রুপ নেওয়া করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় দশ লাখে পৌঁছেছে। যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তথ্য অনুযায়ী বৃহস্পতিবার সকাল পর্যন্ত এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে, ৯ লাখ ৩৭ হাজার ৯১ জনে। আর দুনিয়া জুড়ে এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৪৭ হাজার ২৪১ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, সবচেয়ে বেশি আক্রান্তের দেশ যুক্তরাষ্ট্রে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে দুই লাখ ১৫ হাজার ৪১৭ জন। ইতালিতে এক লাখ ১০ হাজার ৫৭৪ জন, স্পেনে এক লাখ ৪ হাজার ১১৮ জন আক্রান্ত হয়েছে। চীনে আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ৩৮১ জন, জার্মানিতে ৭৭ হাজার ৯৮১ জন, ফ্রান্সে ৫৭ হাজার ৭৬৩, ইরানে ৪৭ হাজার ৫৯৩ জন। যুক্তরাজ্যে ২৯ হাজার ৮৬৫ জন, সুইজারল্যান্ডে ১৭ হাজার ৭৬৮ জন আর তুরস্কে ১৫ হাজার ৬৭৯ জন আক্রান্ত হয়েছে।

বিশ্ব জুড়ে এই ভাইরাসে মৃতের সংখ্যা ৪৭ হাজার ২৪১ জনে পৌঁছেছে। এর মধ্যে ইতালিতে ১৩ হাজার ১৫৫ জন, স্পেনে ৯ হাজার ৩৮৭ জন, যুক্তরাস্ট্রে ৫ হাজার ১১৬ জন, ফ্রান্সে ৪ হাজার ৪৩ জন, চীনে, তিন হাজার ৩১৬ জন, ইরানে ৩ হাজার ৩৬ জন, যুক্তরাজ্যে ২ হাজার ৩৫৭ জন, নেদারল্যান্ডসে এক হাজার১৭৩ জন, জার্মানিতে ৯৩১ জন ও বেলজিয়ামে ৮২৮ জনের মৃত্যু হয়েছে।

পাঠকের মতামত: