কক্সবাজার, শনিবার, ১৬ জানুয়ারী ২০২১

বিশ্বমানের এই স্টেডিয়াম হচ্ছে কক্সবাজারে, নকশায় সায় প্রধানমন্ত্রীর

বলরাম দাশ অনুপম, কক্সবাজার::

কক্সবাজারে আন্তর্জাতিক মানের নতুন ফুটবল স্টেডিয়াম নির্মাণ অনেক দিনের দাবি। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনেরও প্রতিশ্রুতি ছিল এখানে স্টেডিয়াম নির্মাণের। সায় পাওয়া গিয়েছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনারও। অবশেষে সে প্রক্রিয়া আলোর মুখ দেখতে যাচ্ছে।

৭ জানুয়ারি কক্সবাজারে আন্তর্জাতিক মানের ফুটবল স্টেডিয়ামের নকশা অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী। ফলে খুব শীঘ্রই এর নির্মাণ কাজ শুরু হবে বলে আশা করছেন কক্সবাজারের কৗীড়ামোদিরা। বাংলাদেশ ফুটবল ফেডারেশন ভবনে আয়োজিত এক মতবিনিময় সভায় ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এ তথ্য জানান।

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, ‘কক্সবাজারে ফুটবলের জন্য আন্তর্জাতিক মানের একটি স্টেডিয়াম নির্মাণের নকশার অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কক্সবাজারে ফুটবল স্টেডিয়ামের পাশেই হবে একটি প্র্যাকটিস গ্রাউন্ড। সেটার নকশাও (আউটলুক) প্রস্তুত হয়ে গেছে। প্রধানমন্ত্রী স্টেডিয়ামের ডিজাইন দেখেছেন। তিনি সামান্য কিছু পর্যবেক্ষণ দিয়েছেন। সেই ভিত্তিতে আমরা কাজ শুরু করব।’

বাফুফে নির্বাহী কমিটির সদস্য বিজন বড়ুয়া বলেন, কক্সবাজারকে ঘিরে আগামী দিনের বাংলাদেশের ফুটবল সম্ভবনার এক নতুন দুয়ার খুলতে চায়। ইতোমধ্যে কক্সবাজারে একটি নতুন করে ফুটবল স্টেডিয়াম করার জন্য অনুমোদন দিয়েছেন, নকশাও অনুমোদন করেছেন। তাই যে কোন সময়ে টেন্ডার প্রক্রিয়া শেষ করে কাজ শুরু হবে।

তিনি বলেন, ইতোমধ্যে কক্সবাজারে বিকেএসপির নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে। এর বাইরে কক্সবাজার সদরের শহীদ বীরশ্রেষ্ঠ রুহুল আমীন স্টেডিয়ামের প্রচুর উন্নয়নমূলক কাজ চলছে। পাশে আরো একটি ইনডোর জিমনেসিয়াম নির্মাণ কাজও চলছে।

বাফুফে সদস্য বিজন বড়ুয়া বলেন, নতুন আন্তর্জাতিক স্টেডিয়াম ভবনের স্থান এখনও সঠিক বলতে পারছি না তবে এর জন্য আগে থেকে মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা ছিল বর্তমান আর্ন্তজাতিক ক্রিকেট স্টেডিয়ামের পাশের জমিতে। এছাড়া রামুতে একটি জায়গা পছন্দ আছে তাই স্থান এখনো নিশ্চিত করে বলতে পারছি না। তবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন কক্সবাজারকে ঘিরে বেশ কিছু বড় প্রকল্প হাতে নিয়েছে তার সবগুলো বাস্তবায়নের পথে যা বাস্তবায়ন হলে বাংলাদেশের ফুটবল অনেকটা পর্যটন নগরী কক্সবাজারমুখী হয়ে যাবে।

বৈঠকে ক্রীড়া সচিব, বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন, সিনিয়র সহ সভাপতি আবদুস সালাম মুর্শেদী এমপি, সহ সভাপতি কাজী নাবিল আহামদ এমপি, সহ সভাপতি আতাউর রহমান ভুইয়া মানিক, মহি উদ্দিন আহামদ মহি সহ বাফুফের সকল কার্যনির্বাহী কমিটির সদস্য এবং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: