কক্সবাজার, শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২

বিশ্বের সবচেয়ে ছোট ৫ টি পাখি!

এই রঙিন পাখিটি আফ্রিকান ফিঞ্চ, যার আকাশী নীল ডানা রয়েছে। এই প্রজাতির পুরুষ পাখির গালে একটি লাল বৃত্ত রয়েছে, যা দেখে মনে হয় তারা স্থায়ীভাবে লাল হয়ে যাচ্ছে। এই পাখিটির দৈর্ঘ্য সবেমাত্র ৫ ইঞ্চি এবং ওজন মাত্র ০.৩৫ oz। পূর্ব আফ্রিকায় পাওয়া এই পাখিটি সারা বিশ্বের পোষা পাখিদের মধ্যে প্রিয়।

শব্দ

দক্ষিণ-পশ্চিম আমেরিকা এবং মেক্সিকোতে পাওয়া এই ক্ষুদ্র পাখিটি ভার্ডিন পেন্ডুলিন টিট প্রজাতির। সম্পূর্ণভাবে বড় হওয়ার পরও এর দৈর্ঘ্য ৪.৫ ইঞ্চির বেশি হয় না। এর সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্য হল এর ফ্লুরোসেন্ট হলুদ মুখ।

কম গোল্ডফিঞ্চ

৩.৭ থেকে ৪.৩ সর্বোচ্চ দৈর্ঘ্য সহ, লেসার গোল্ডফিঞ্চ সম্ভবত শুধুমাত্র উত্তর আমেরিকায় নয়, সমগ্র বিশ্বের সবচেয়ে ছোট ফিঞ্চ। এটি স্পিনাস গোত্রের একটি প্রজাতির পাখি। এই হলুদ বুকের পাখির ওজন মাত্র ০.২৮ থেকে ০.৪১ আউন্স।

গোল্ডক্রাস্ট

কে বলে সম্রাট হতে হলে আয়তনে বিশাল হতে হবে। লিটল মুন্নি গোল্ডক্রাস্টের বৈজ্ঞানিক নাম রেগুলাস রেগুলাস, যার অর্থ ক্রাউন প্রিন্স। সম্ভবত সে কারণেই তার মাথায় স্বাভাবিকভাবেই হলুদ মুকুট রয়েছে। কোকিল পরিবারের এই পাখিটি পুরো ইউরোপের মধ্যে সবচেয়ে ছোট। এটি দৈর্ঘ্যে ৩.৩-৩.৭ ইঞ্চির বেশি নয় এবং এর ওজন ০.১৬-০.২৫ oz এর মধ্যে।

কস্টাস হামিংবার্ড

এই ছোট্ট সুন্দর পাখিটি আপনাকে এককভাবে পাগল করে তুলবে। উত্তর আমেরিকার উপকূলীয় এলাকায় পাওয়া যায়, এই রঙিন পাখির দৈর্ঘ্য ৩-৩.৫ ইঞ্চির বেশি হয় না। যদিও এটির ওজন মাত্র ০.১ oz। কোস্টাস হামিংবার্ড হল বিশ্বজুড়ে পাওয়া হামিংবার্ডের মধ্যে সবচেয়ে ছোট।

পাঠকের মতামত: