কক্সবাজার, শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১

উখিয়ায় নানা কর্মসূচির মধ্য দিয়ে ব্রাকের HCMP প্রকল্পের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস পালিত

সারাবিশ্বের সাথে মিল রেখে উখিয়ায় নানা কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছে। দিবসটিতে “করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ‘নারীর অধিকার ও অবস্থান’ তুলে ধরা হয়।

সোমবার (৮ মার্চ) কুতুপালং শাখা অফিসে ব্রাকের HCMP প্রকল্পের উদ্যোগে দিবসটি পালিত হয়।

প্রকল্পের উর্ধ্বতন শাখা ব্যবস্থাপক মোঃ রবিউল ইসলামের সভাপতিত্বে নারী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উর্ধ্বতন এলাকা ব্যবস্থাপক মো: ফরহান হোসেন।

এসময় আরো বক্তব্য রাখেন শেল্টার প্রকল্পের টিএস আবুল কালাম আজাদ সহ বিভিন্ন কর্মকর্তাগণ।

উক্ত আলোচনা সভায় বক্তারা নারী দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা করেন। এছাড়া ছেলেদেরকে নারীর অধিকার সম্পর্কে সচেতন থাকার আহবান করার পাশাপাশি নারীদের প্রতি তিরস্কার করা থেকে বিরত থাকতে বলা হয় এবং তিরস্কারকারীদের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তোলার আহবান করা হয়।

তাছাড়া পুরুষদের পাশাপাশি নারীদের এগিয়ে যেতে হবে, এক্ষেত্রে পুরুষদের অগ্রনীভূমিকা পালন করতে হবে। তিনি সবাইকে নারী সহিংসতা থেকে বিরত থাকার আহবান জানান।

এসময় বক্তারা আরও বলেন, শুধু আন্তর্জাতিক নারী দিবসের এ বিশেষ দিন নয়। বছরের প্রত্যেকটি দিন নারী ও কন্যা শিশুদের সম্মান দিতে হবে।

বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগের সফল বাস্তবায়নের ফলে নারী উন্নয়ন আজ সুস্পষ্টভাবে দৃশ্যমান। ব্যবসা-বাণিজ্য, রাজনীতি, বিচারবিভাগ, প্রশাসন, কূটনীতি, সশস্ত্রবাহিনী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, শান্তিরক্ষা মিশনসহ সর্বক্ষেত্রে নারীর সফল অংশগ্রহণের মাধ্যমে দেশ ক্রমান্বয়ে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে।”

এছাড়াও নারী দিবসের আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পিলোপাস প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়।

অনুষ্টানটির উপস্থাপনায় ছিলেন, শেল্টার প্রকল্পের এটিএস মোঃ নাজিম উদ্দিন এবং ওয়াশ প্রকল্পের হাইজিন অফিসার মো:মফিজুল হক।

পাঠকের মতামত: