কক্সবাজার, মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

ব্রিটেনে জনপ্রিয় নামের তালিকায় পঞ্চমে মুহাম্মদ

শিশুদের জন্ম নিবন্ধনের তথ্যের ভিত্তিতে সর্বাধিক পছন্দের এক শ নামের তালিকা প্রকাশ করে থাকে যুক্তরাজ্যের ন্যাশনাল স্ট্যাটিস্টিক্স (ওএনএস)। সেখানে আবারও অন্যতম শীর্ষস্থান অধিকার করেছে মুহাম্মদ। নামটি ছেলে শিশুদের জনপ্রিয় নামের পঞ্চম স্থানে আছে।

রবিবার (২৪ অক্টোবর) আরব নিউজে প্রকাশিত প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে।

এছাড়াও আল্লাহর নবী নুহ (Noah)-এর নামটি নামটি ব্রিটিশ ছেলে শিশুদের জনপ্রিয়তার দিক থেকে চতুর্থ স্থানে আছে। আরও দুই নবীর নামও স্থান পেয়েছে জনপ্রিয় নামের তালিকায়। তারা উভয়ে হলেন, ইউসুফ (আ.) ও ইবরাহিম (আ.)। যুক্তরাজ্যের পরিসংখ্যান বিভাগ (ওএনএস)-এর তথ্য মতে জানা গেছে ১৯৯৬ সাল থেকে ওপরের তিনটি নাম জনপ্রিয়তার শীর্ষে আছে।

ব্রিটিশ শিশুদের জনপ্রিয় নামের তালিকার মধ্যে আরও আছে, জর্জ, অলিভার, আর্থার, নুহ, মুহাম্মদ, লিও, অস্কার, হ্যারি, আর্চি ও জ্যাক।

এদিকে এক শ জনপ্রিয় নামের তালিকায় থাকা মুসলিম মেয়েদের নাম হিসেবে মরিয়ম ৮৬তম ও আয়েশা ১০০তম স্থানে আছে। এছাড়াও যুক্তরাজ্যের ব্ল্যাকবার্ন, লুটন, পেন্ডল, রেডব্রিজ ও টাওয়ার হ্যামলেটস এলাকায় মরিয়ম শীর্ষস্থানে আছে। এদিকে আয়েশা নামটি লেস্টার ও বোল্টন শহরে জনপ্রিয়তার শীর্ষস্থানে আছে।

মূলত এক শ নামের মধ্যে মুহাম্মদ নামটি এবারই প্রথম জনপ্রিয়তার শীর্ষে এমন নয়। বরং ১৯২৪ সালে নামটি প্রথম বার জনপ্রিয়তার দিক থেকে ৯১তম স্থান অধিকার করে। ১৯২৪ সালে ১৯৯৪ সাল পর্যন্ত এবং ১৯৯৬ সাল থেকে প্রতি বছর এক শ জনপ্রিয় নামের শীর্ষ তালিকায় ছিল। মুহাম্মদ নামটি বিভিন্ন বানানের হলেও সব বানান ১৯৫৪ সাল থেকে এক শ জনপ্রিয় নামে মধ্যে আছে। সূত্র: ঢাকাপোস্ট

পাঠকের মতামত: