কক্সবাজার, বুধবার, ২০ জানুয়ারী ২০২১

ভারতে এক দিনেই ৪৭৮ জন করোনায় আক্রান্ত

ভারতে এক দিনে রেকর্ড সংখ্যক করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েছে। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার রাত পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড-১৯ পজিটিভ রিপোর্ট এসেছে ৪৭৮ জনের। দেশটিতে এক দিনে এটাই সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। এই নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫৪৭ জনে। খবর আনন্দবাজারের

দেশটিতে মৃত্যুর হারেও চিন্তিত কেন্দ্র তথা রাজ্য সরকার। ২৪ ঘণ্টায় মৃত বেড়েছে ৯ জন। বৃহস্পতিবারের ৫৩ জন থেকে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ জনে। শুক্রবার সকালেও মৃতের সংখ্যা ছিল ৫৬। এরপর ১২ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৬ জনের।

তবে আক্রান্তের সংখ্যার সঙ্গে সঙ্গে চিকিৎসায় সুস্থ হয়ে ওঠার সংখ্যাও বাড়ছে ভারতে। বর্তমানে সেই সংখ্যা ১৬২, শুক্রবার সকালেও সেটা ছিল ১৫৬ জন।

আক্রান্তের সংখ্যায় এখনও পর্যন্ত শীর্ষস্থানে রয়েছে মহারাষ্ট্র। সেখানে আক্রান্ত হয়েছেন ৩৩৫ জন। মহারাষ্ট্রের পরই ছিল কেরালা, তারপরে তামিলনাড়ু। কিন্তু গত  দু’দিনের মধ্যে প্রায় পাঁচ গুণ সংক্রমণ বেড়েছে তামিলনাড়ুতে। ৩১ মার্চ ওই রাজ্যে সংক্রমণের সংখ্যা ছিল মাত্র ৭৪। সেটাই ৪৮ ঘণ্টার মধ্যে বেড়ে দাঁড়িয়েছে ৩০৯ জনে। এই অল্প সময়ে সংক্রমণের একটা বিশাল লাফ এক ধাক্কায় দেশের মোট সংক্রমণের সংখ্যাও বাড়িয়ে দিয়েছে। সংক্রমণের সংখ্যার হিসেবে তৃতীয় স্থানে চলে এসেছে কেরালা। সেখানে ২৮৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

এছাড়াও দিল্লিতে ২৯১ জন, রাজস্থানে ১৩৩, উত্তরপ্রদেশে ১১৩, অন্ধ্রপ্রদেশ ১৩২ এবং তেলঙ্গানায় ১০৭ করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন।

দেশটিতে করোনার এই সঙ্কটের মধ্যে নিজামউদ্দিনে তাবলিগ জামায়াতের জমায়েত আরও আশঙ্কা বাড়িয়েছে সরকারের। স্বরাষ্ট্রমন্ত্রালয় জানিয়েছে, নিজামুদ্দিনের জমায়েতে উপস্থিত এবং তাদের সংস্পর্শে আসা প্রায় ৯ হাজার জনকে চিহ্নিত করে কোয়রেন্টিনে পাঠানো হয়েছে। এর মধ্যে ১৩০৬ জন বিদেশি।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লব আগরওয়াল জানান, এখন পর্যন্ত তবলিগ জামায়াতে অংশ নেওয়া ৪০০ জন করোনায় সংক্রমিত হওয়ার খবর পাওয়া গেছে। এই সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

পাঠকের মতামত: