কক্সবাজার, বুধবার, ২৭ জানুয়ারী ২০২১

ভারতে কেমিক্যাল প্ল্যান্টে ভয়াবহ আগুন: নিহত ৮

ভারতের একটি কেমিক্যাল প্ল্যান্টে বিষাক্ত গ্যাস নিগর্ত হয়ে আগুন লেগে কমপক্ষে ৮ জন মারা গেছেন। এ ঘটনায় আহত হয়েছেন কয়েকশ’ মানুষ। তাদের মধ্যে এক শিশুও রয়েছে। অসুস্থ হয়ে পড়েছেন এলাকার বহু মানুষ। আহতদের মধ্যে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বৃহস্পতিবার (০৭ মে) স্থানীয় সময় সকালে বিশাখাপত্তনম এলাকার ওই কারখানার পাশের তিনটি গ্রামে ছড়িয়ে পড়ে এ গ্যাস। পরে অসুস্থ হওয়ার সংখ্যা বাড়তে থাকে দ্রুতগতিতে।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানায়, ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছে গেছে দমকল, অ্যাম্বুলেন্স ও পুলিশ। উদ্ধারকার্যে হাত লাগিয়েছে তারা।

ওই কেমিক্যাল প্ল্যান্টের আধিকারিকরা জানিয়েছেন, অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তনমে ওই বহুজাতিক প্রতিষ্ঠান থেকে একধরণের উদ্ভিদ থেকে নির্গত রাসায়নিক থেকেই ওই বিষাক্ত গ্যাস তৈরি হয়েছে আর সেটিই কোনওভাবে বাইরের বাতাসে মিশে যাওয়াতেই এই মর্মান্তিক দুর্ঘটনাটি হয়েছে।

রাসায়নিক প্ল্যান্টটির আধিকারিকরা আরও জানিয়েছেন, এলজি পলিমার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের ওই প্লান্ট থেকে যে গ্যাস লিক হচ্ছে তা প্রথম টের পান এলাকার কাছাকাছি থাকা স্থানীয় বাসিন্দারাই।

আরআর ভেঙ্কটাপুরাম গ্রামের বাসিন্দারাই জানান, তাঁদের চোখ হঠাৎ করে খুব জ্বালা করতে শুরু হয়েছে ও নিশ্বাস-প্রশ্বাসে ভয়ঙ্কর কষ্ট হচ্ছে। এরপরেই অসুস্থ হয়ে পড়া ওই ব্যক্তিদের স্থানীয় হাসপাতালে পাঠানো হয়।

গ্যাস লিক হওয়ার খবর টের পাওয়ার পরেই নড়েচড়ে বসে প্রশাসন। গ্রেটার বিশাখাপত্তনম পুর কর্পোরেশনের পক্ষ থেকে টুইট করে স্থানীয় এলাকার বাসিন্দাদের স্বাস্থ্যসুরক্ষার স্বার্থে তাঁদের ঘর থেকে বাইরে না আসার অনুরোধ করা হয়।

উদ্ধারকারীদের তোলা মোবাইল ভিডিওতে দেখা গেছে, ওই এলাকায় কমপক্ষে ১০ জন ব্যক্তি জ্ঞান হারিয়ে মাটিতে পড়ে রয়েছেন। এর ফলে হতাহতের সংখ্যা আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে।

পাঠকের মতামত: